রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

পাকিস্তানে যাকাত নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১২

রাজিউর রাহমান | প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩, ১৮:২৪

যাকাত নিতে গিয়ে হুড়োহুড়ি

রমজান উপলক্ষে পাকিস্তানের করাচির একটি যাকাত বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। নিহতদের মধ্যে ৩ জন শিশু ও ৯ জন নারী রয়েছেন।শুক্রবার (৩১ মার্চ) শহরের নৌরুস মোড়ের একটি কারখানার যাকাত বিতরণ কেন্দ্রে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ডন। এ নিয়ে দেশটিতে গত এক সপ্তাহে পদদলিত হয়ে ২২ জনের মৃত্যু হলো।

ডনের প্রতিবেদনে বলা হয়, যাকাত সংগ্রহ করতে সকাল থেকেই ওই কারখানায় শত শত মানুষ জড়ো হতে থাকেন। একপর্যায়ে মানুষ আতঙ্কিত হয়ে একে অন্যকে ধাক্কা দেওয়া শুরু করলে এ ঘটনা ঘটে। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ঘটনার কারণ উদ্ঘাটনে তদন্ত করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিও। তবে পুলিশ জানিয়েছে এ ঘটনায় তদন্তকাজ প্রক্রিয়াধীন রয়েছে।

কিয়ামারি ডেপুটি কমিশনার মুক্তিয়ার বলেন, কোম্পানির প্রতিষ্ঠাতা এ ধরনের কর্মকাণ্ডের জন্য জেলা প্রশাসনের থেকে কোনো অনাপত্তিপত্র নেননি, এমনকি নিরাপত্তাও চাননি। কোম্পানির সাত কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা করা হবে। কোম্পানির মালিককেও এর জন্য জবাবদিহি করতে হবে।

সংবাদমাধ্যম জিও টিভি জানিয়েছে, যে ফ্যাক্টটিতে দুর্ঘটনা ঘটেছে, সেখানে প্রতি বছর রমজান মাস উপলক্ষ্যে বিনামূল্যের পণ্য ও যাকাত বিতরণ করা হয়। এর অংশ হিসেবে এবারও অসহায়দের ডাকা হয়েছিল। সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ এ ঘটনায় হতাহত ব্যক্তিদের পরিবারের প্রতি শোক প্রকাশ করেছেন।

পাকিস্তান ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। জীবনযাত্রার ব্যয় আকাশছোঁয়া হওয়ায় লাখ লাখ মানুষ তিনবেলা খাবার জোগাড় করতে হিমশিম খাচ্ছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top