ভয়াবহ দাবানলে পুড়ছে ব্রাজিল

সুজন হাসান | প্রকাশিত: ১১ জুন ২০২৪, ১৪:৩৯

ছবি: সংগৃহীত

ব্রাজিলের মাতো গ্রোসো দো সোল প্রদেশের প্যান্টানাল অঞ্চলটি এখন ভয়াবহ দাবানলে পুড়ছে। শত শত অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার জন্য কাজ করে যাচ্ছেন। সোমবার (১১ জুন) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

পশ্চিম ব্রাজিলের প্যান্টানাল পানিভূমি-জীব বৈচিত্রের স্বর্গ হিসেবে খ্যাত। এটি বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় পানিভূমি এবং একটি সমৃদ্ধ ইকোপর্যটন শিল্প। কিন্তু সম্প্রতি দাবানলে ধ্বংস হয়ে যাচ্ছে এটি। এতে বন্যপ্রাণীরা হুমকির মুখে পড়েছে। ব্রাজিল দক্ষিণে রেকর্ড তাপমাত্রার কারণে এসব ঘটনা ঘটছে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা আইএনপিই-এর স্যাটেলাইট পর্যবেক্ষণ অনুসারে, নভেম্বরের শুরু থেকে ১৩ দিনে প্যান্টানালে ২ হাজার ৩৮৭টি অগ্নিকান্ড হয়েছে। এটি গত বছরের পুরো নভেম্বর মাসের তুলনায় ১ হাজার শতাংশের বেশি।

প্যান্টানাল অঞ্চলটিকে বলা হয় পৃথিবীর সবচেয়ে বড় গ্রীষ্মমণ্ডলীয় জলাভূমি। দাবানল মৌসুমের আগেই শুরু হয়ে যাওয়ায় আগের বছরগুলোর তুলনায় এবারের দাবানল আরও তীব্রভাবে দেখা দিচ্ছে। ইতোমধ্যে, মাতো গ্রোসো দো সুল প্রদেশের প্রায় ৩২ হাজার হেক্টর জমি ধ্বংস হয়ে গেছে।

অঞ্চলটিতে অন্যান্য বছরের তুলনায় এবার বৃষ্টিও কম হয়েছে। এর ফলে আগুন খুব সহজেই ছড়িয়ে পড়ছে। ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের (আইএনপিই) তথ্য অনুযায়ী, ২০২৪ সালের শুরু থেকে গত ৯ জুন পর্যন্ত আগুন লাগার ঘটনা গত বছরের একই সময়ের তুলনায় ৯৩৫ শতাংশ পর্যন্ত বেশি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top