• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জগন্নাথ মন্দির ভেঙে ফেলা হবে

সুজন হাসান | প্রকাশিত: ১৩ জুন ২০২৪, ১৩:৩৮

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সমারসেটের বাথ শহরে অবস্থিত ইউরোপের একমাত্র শ্রী জগন্নাথ মন্দিরটি ভেঙে ফেলা হবে। ২০২১ সালে অস্থায়ীভিত্তিতে সাবেক কালভারহে স্কুলে মন্দিরটি চালু করা হয়। এটি বাথ শহরের একমাত্র মন্দির ছিল। কিন্তু বাথ এবং নর্থইস্ট সমারসেট কাউন্সিল নতুন দু’টি স্কুল বানানোর জন্য পুরোনো স্কুলটি ভেঙে ফেলার পরিকল্পনা করছে।

স্কুলে থাকা মন্দিরটি নিয়ে কী পরিকল্পনা রয়েছে সেটি নিরূপণে মন্দির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার কথা জানিয়েছেন কাউন্সিলের ক্যাবিনেট সদস্য পল রোপার।

তিনি আরও জানান, “আমরা মন্দিরের সংবেদনশীলতার বিষয়টি বুঝতে পারছি। কিন্তু শিক্ষার জন্য ব্যবহারের প্রয়োজনীয়তার গুরুত্ব আরও বেশি।”

এই ক্যাবিনেট সদস্য জানান, সমারসেটের বেশিরভাগ স্কুল ভবন ২০২৫ সালের শুরুর দিকে ভেঙে ফেলা হবে। তবে যেসব স্কুলে মন্দির রয়েছে সেগুলো ভাঙতে ২০২৫ সালের জুলাই পর্যন্ত অপেক্ষা করা হবে। যেন মন্দিরগুলো অন্যত্র সরিয়ে নেওয়া যায়।

তিনি জানান, বাথ শহরের একমাত্র মন্দির হওয়ার পাশাপাশি— এটি ইউরোপে দেবতা জগন্নাথকে উৎস্বর্গ করে তৈরি করা একমাত্র মন্দির।

মন্দিরটির মুখপাত্র অশীষ রাজহংস জানান, “এটি গত তিন বছর ধরে আমাদের বাড়ি।”

তিনি জানিয়েছেন, মন্দিরটি স্থানান্তরে উপযুক্ত জায়গা পেতে হয়ত ছয় মাস সময় লাগতে পারে। তিনি সতর্কতা দিয়ে বলেছেন, কিছুদিন হয়ত মন্দিরটি পুরোপুরি বন্ধও থাকতে পারে।

তিনি আরও জানান, “যদি দ্রুত সময়ের মধ্যে কোনো জায়গা না পাই তাহলে বিষয়টি আমাদের জন্য কষ্টের হবে। আমরা জানতাম এক সময় জায়গাটি আমাদের ছেড়ে দিতে হবে। কিন্তু এখন সময়টা উপযুক্ত নয়। মন্দিরটি দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসতেন।”

কাউন্সিলের ক্যাবিনেট সদস্য পল রোপার জানিয়েছেন, নতুন স্কুল তৈরির জন্য পুরোনো সব স্কুল ভেঙে ফেলা হবে না। কিছু স্কুল আবাসিক ভবন এবং অন্যান্য কাজে ব্যবহার করা হবে। মন্দিরটি সেখানেও স্থানান্তর করা হতে পারে। তবে এ ব্যাপারে তারা আলোচনা করবেন। সূত্র: বিবিসি




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top