মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

ভারতে হিজবুত তাহরীরকে নিষিদ্ধ ঘোষণা

সুজন হাসান | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৪, ১৩:০৯

সংগ্রহীত

হিযবুত তাহরীরকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে নিষিদ্ধ ঘোষণা করল ভারত। বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে কথা জানায়। এতে বলা হয়, জিহাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে ভারতসহ বিশ্বব্যাপী ইসলামি রাষ্ট্র ও খিলাফত প্রতিষ্ঠা করতে চায় হিযবুত তাহ্‌রীর। বৃহস্পতিবার (১০ অক্টোবর) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এই ঘোষণা দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, জিহাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে ভারতসহ বিশ্বব্যাপী ইসলামি রাষ্ট্র ও খিলাফত প্রতিষ্ঠা করতে চায় হিযবুত তাহরীর। শুক্রবার (১১ অক্টোবর) থেকে এই সংগঠন প্রকাশ্যে বা গোপনে তাদের কোনো সাংগঠনিক কাজ করতে পারবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, হিযবুত তাহরীর চরমপন্থা বিস্তারে যুক্ত রয়েছে। তারা সহজ-সরল তরুণদের আইএসের মতো সন্ত্রাসী সংগঠনে যোগ দিতে উদ্বুদ্ধ করায় নিয়োজিত রয়েছে। এ ছাড়া তারা সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তহবিল সংগ্রহ করছে।

মাইক্রোব্লগিং সাইট এক্সে অমিত শাহ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির সন্ত্রাসবাদের প্রতি জিরো টলারেন্স নীতির বাস্তবায়নে হিযবুত তাহরীরকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে আজ ঘোষণা করল পররাষ্ট্র মন্ত্রণালয়। দলটি বেশ কিছু সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িত। যার মধ্যে রয়েছে যুবকদের সন্ত্রাসবাদী সংগঠনে যোগদানের জন্য মৌলবাদী করা, সন্ত্রাসী কার্যকলাপের জন্য তহবিল সংগ্রহ এবং ভারতের জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য একটি গুরুতর হুমকি তৈরি করা। মোদি সরকার শক্তহাতে সন্ত্রাসবাদী শক্তিকে মোকাবিলা করে ভারতকে সুরক্ষিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, গত ১৫ জানুয়ারি হিযবুত তাহরীরকে নিষিদ্ধ সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করে যুক্তরাজ্য। জার্মানি, পাকিস্তান, মিশর এবং মধ্য এশিয়া ও আরব বিশ্বের কয়েকটি দেশেও এটি নিষিদ্ধ। ইসলামি খেলাফত প্রতিষ্ঠার দীর্ঘমেয়াদি লক্ষ্য নিয়ে লেবাননভিত্তিক সংগঠনটি ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top