গর্ভপাত নিষিদ্ধ করায় ব্যাপক বিক্ষোভ পোল্যান্ডে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০২১, ১৬:৫২

গর্ভপাত নিষিদ্ধ করায় ব্যাপক বিক্ষোভ পোল্যান্ডে

পোল্যান্ডে গর্ভপাত নিষিদ্ধ করে নতুন আইন পাস করেছে সরকার। আইন করে জানানো হয়েছে ধর্ষণ বা মায়ের প্রাণহানির মতো গুরুতর ঘটনা ঘটলেই কেবল গর্ভপাত করানো যাবে অন্যথায় নয়। তবে সরকারের এই আইনের প্রতিবাদে রাস্তায় নেমেছেন অনেকে। বিবিসি।

বিক্ষোভে উত্তাল পোল্যান্ডের রাজধানী ওয়ারশসহ অন্যান্য শহর। বিক্ষোভকারীদের দাবি গর্ভপাতের সিদ্ধান্ত ব্যক্তিগত হওয়া উচিত। কোনোভাবেই রাষ্ট্র এতে হস্তক্ষেপ করতে পারে না। কোনো দম্পতি বা বাবা-মা যদি গর্ভপাত করাতে চান, তবে সেই অধিকার তাদের থাকা উচিত।

এদিন প্রতিবাদকারীরা শ্লোগান তোলেন, ‘আই থিংক, আই ফিল, আই ডিসাইড’। অর্থাৎ আমি ভাববো, আমি অনুভব করবো, আমিই সিদ্ধান্ত নেব। তবে এই বিক্ষোভের পর কিছুটা নরম হয়েছে সে দেশের সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, গর্ভস্থ ভ্রূণ যদি অসুস্থ হয়, তবে গর্ভপাত করানো অসাংবিধানিক। সেক্ষেত্রে মায়ের প্রাণ সংশয়কে গুরুত্ব দিতে হবে ও পরিস্থিতি বিচার করতে হবে।

সরকারের এই আইনের প্রতিবাদে অনেক নারী বিক্ষোভে যোগ দিয়েছেন। রাজধানীর কনস্টিটিউশনাল কোর্টের সামনে প্রতিবাদ জানান নারীরা।পোল্যান্ডের মানবাধিকার কমিশনও গর্ভপাত আইনের বিরোধিতা করেছে। তাদের মতে, সরকার নারীবিরোধী। এটা এক ধরনের অত্যাচার।

বুধবার ওয়ারশর রাস্তায় প্রতিবাদ করেন নারীরা। লাল মশাল হাতে তারা প্রতিবাদ করেন। তাদের দাবি, নারীদের অবদমন করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পোল্যান্ডের বিরোধী দলগুলোও সরকারের এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে। বাম দলের নেত্রী ওয়ান্ডা নোওইকা জানান, নারীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে রাষ্ট্র। কোনোদিন সেই যুদ্ধে জিততে পারবে না সরকার।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top