বুধবার, ২৬ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আবারও যুক্তরাষ্ট্রের বিরোধিতায় ইউরোপের প্রধান তিন দেশ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৩:২৪

ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইরান ইস্যুতে আবারও যুক্তরাষ্ট্রের বিরোধিতা করল ইউরোপের প্রধান তিনটি দেশ; ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক যৌথ চিঠিতে নিজেদের পক্ষ থেকে এ বিরোধিতার কথা জানায় দেশ তিনটি।

জাতিসংঘে পাঠানো চিঠিতে বলা হয়, ২০ সেপ্টেম্বরের পর ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো আগের মতই স্থগিত থাকবে এবং পুনর্বহাল হবেনা। এতে আরও যোগ করা হয়, নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা হবে বেআইনি এবং তা মেনে চলতে কেউ বাধ্য থাকবে না। ইরানের সঙ্গে স্বাক্ষর করা পরমাণু সমঝোতায় অটল থাকার কথাও জানায় ইউরোপের এ তিন দেশ।

২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এর ফলে আইনগতভাবে জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাব বাস্তবায়নের অধিকার হারায় দেশটি। ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ছয় পরাশক্তি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাবে পাস হয় এ পরমাণু সমঝোতা।

এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top