রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের সুযোগ নেই

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০, ১৪:২২

জাতিসংঘ মহাসিচ এন্তোনিও গুতেরেস এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ

ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইরানের প্রতি নতুন করে নিষেধাজ্ঞা, মানতে নারাজ রাশিয়া এবং ইউরোপের তিন পরাশক্তি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের কোন সুযোগ নেই। মার্কিন সরকারের ইরান বিরোধী পদক্ষেপের তীব্র সমালোচনাও করেন তিনি। সৌদি ভিত্তিক আল-আরাবিয়া চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা ছাড়া অন্য সব দেশ মনে করে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের সুযোগ নেই।

ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালে মার্কিন চেষ্টার বিরোধিতা করেছে ইউরোপের তিন পরাশক্তি ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক যৌথ বিবৃতিতে নিজেদের বিরোধিতার কথা জানায় এ তিন দেশ। সেখানে বলা হয়, জাতিসংঘের ইরান বিরোধী নিষেধাজ্ঞাগুলো আগের মতোই স্থগিত থাকবে এবং তা পুনর্বহাল হবে না। নিষেধাজ্ঞা পুনর্বহালের যেকোনো চেষ্টা বেআইনি এবং তা কেউ মেনে চলতে বাধ্য থাকবে না বলেও উল্লেখ করা হয়।

অন্যদিকে, নিরাপত্তা পরিষদকে লেখা এক চিঠিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে দাবি আমেরিকা করেছে, সে ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে পারবেন না তিনি।

এদিকে ২২ সেপ্টেম্বর মঙ্গলবার, ইস্তাম্বুল যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। সেখানে তুরস্ক ও কাতারের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে ত্রিপক্ষীয় বৈঠকে বসবেন। বৈঠকে প্রাধান্য পাবে, পারস্য উপসাগর তীরে আরব দেশগুলোর সাথে ইসরাইলের সম্পর্ক, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন করে নিষেধাজ্ঞা এবং করণীয় ঠিক করা।

এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top