ইরান আইএইএ বিশেষজ্ঞদের ‘হঠাৎ নোটিশে পরিদর্শন’ বন্ধ করল

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ২২ ফেব্রুয়ারী ২০২১, ১৭:৩৯

ছবি:  সংগৃহীত

ইরান তাদের পরমাণু স্থাপনা পরিদর্শনের মেয়াদ আরো তিন মাস বাড়িয়েছে। কিন্তু দেশটির ঘোষিত ও অঘোষিত পরমাণু স্থাপনায় স্বল্প সময়ের নোটিশে আন্তর্জাতিক অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) বিশেষজ্ঞদের পরিদর্শনে যাওয়ার যে ‘বাড়তি প্রটোকল’ বা সুযোগ দিয়েছিল, তা তুলে নিচ্ছে ইরান। দেশটিতে মঙ্গলবার থেকে নতুন এই নীতি চালু হবে ।

ইরানের সঙ্গে রাজধানী তেহরানে দীর্ঘ আলোচনা শেষে জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএর প্রধান রাফায়েল গ্রসি বলেছেন, ‘আইনটি আগে থেকেই আছে, এখন শুধু প্রয়োগ করা হচ্ছে, অর্থাৎ বাড়তি প্রটোকল বন্ধ করতে যাচ্ছে ইরান। এতে পরমাণু স্থাপনায় প্রবেশাধিকার কমে যাবে আমাদের। তবে, এখনো প্রয়োজনীয় মাত্রায় পর্যবেক্ষণ ও যাচাইবাছাই কাজের সুযোগ রয়েছে আমাদের হাতে ।’

বিবিসির বরাত দিয়ে জানা যায় ,ইরানের তেলসম্পদ, ব্যাংকিং ও আর্থিক খাতের ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার না করায় এমন কঠিন পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে ইরান। ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে ইরানের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা জারি করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা নেওয়ার পর আশা করা হচ্ছে তিনি ইরানের সঙ্গে আলোচনা সমঝোতার পথ বের করার উদ্যোগ নেবেন।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, রাশিয়া ও চীনের সঙ্গে ২০১৫ সালে যৌথ পরমাণু চুক্তিতে হঠাৎ পরিদর্শনের শর্তে রাজি হয় ইরান। ২০০৬ সালে যা বন্ধ করে দিয়েছিল দেশটি। ১৯৬০-এর দশকে পরমাণু অস্ত্রের প্রসার ঠেকাতে এনপিটি চুক্তি হয়। ইরান তাতে ১৯৭০ সালে যুক্ত হয়।

এনএফ৭১/ফামি/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top