এবার ৬০ শতাংশ ইউরেনিয়াম বৃদ্ধির সিদ্ধান্ত ইরানের

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১, ১৮:৫৪

এবার ৬০ শতাংশ ইউরেনিয়াম বৃদ্ধির সিদ্ধান্ত ইরানের

নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে সাইবার হানার প্রতিশোধ নিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ তিনগুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইরান। সম্প্রতি ওই হামলায় বিদ্যুতহীন হয়ে পড়ে দেশটির সবচেয়ে বড় পরমাণু কেন্দ্র। এই ঘটনায় ইসরায়েলের হাত রয়েছে বলে অভিযোগ ইরানের।

ইরান আগেই সিদ্ধান্ত নিয়েছিল, পরমাণু চুক্তির তোয়াক্কা না করে ২০ শতাংশ ইউরেনিয়াম মজুত করা হবে। এখন তা বাড়িয়ে ৬০ শতাংশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটা হলে ইউরেনিয়াম মজুতের পরিমাণ বেড়ে যাবে এবং ইরানের পক্ষে পরমাণু বোমা বানানো অনেক সহজ হয়ে যাবে।

এর প্রতিক্রিয়া ২০১৫ সালের পরমাণু চুক্তিতেও পড়তে বাধ্য। ট্রাম্প এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছিলেন। বাইডেন আসার পর এই চুক্তি নিয়ে আগ্রহ দেখিয়েছেন। এখন ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে আলোচনাও চলছে। এই সময়ে পরমাণু কেন্দ্রে সাইবার হানা ও তারপর ইরানের এই সিদ্ধান্তের পর চুক্তি নিয়ে আলোচনা কতটা সফল হবে, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ইসরায়েল অবশ্য রোববারের সাইবার হানার দায় স্বীকার করেনি। তবে তারা ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বিরোধী। আর ইরানের অভিযোগ, পরমাণু চুক্তি নিয়ে আলোচনা ব্যর্থ করতেই ইসরায়েল এই কাজ করেছে।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top