সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

চিকিৎসা দিয়ে নোবেলের ঘোষণা শুরু আজ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৫ অক্টোবর ২০২০, ১২:৩৪

আন্তর্জাতিক ডেস্ক:

চলতি বছরে চিকিৎসায় বিশেষ অবদানের জন্য কে বা কারা নোবেল পুরস্কার পাচ্ছেন তাদের নাম ঘোষনা হবে আজ।

সোমবার (৫ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশে সময় বিকেল সাড়ে ৩টায় এক অনুষ্ঠানে ঘোষণা করা হবে চিকিৎসাশাস্ত্রে নোবেলজয়ীর নাম।

আগামী মঙ্গলবার (৬ অক্টোবর) পদার্থবিজ্ঞান, বুধবার রসায়ন, বৃহস্পতিবার(৭ অক্টোবর) সাহিত্য, শুক্রবার(৮ অক্টোবর) শান্তি ও পরের সোমবার অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সুইডেন ও নরওয়েজিয়ান নোবেল কমিটির দেওয়া বিষয়ভিত্তিক এই পুরস্কার বিশ্বের সবচেয়ে দামি ও সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচিত হচ্ছে ১শ বছরের বেশি সময় ধরে। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান ও কৃতিত্বের স্বীকৃতি হিসেবে ১৯০১ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এই পুরস্কারের জনক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেল। তাঁর উইলে পাঁচটি বিষয়ে পুরস্কারের কথা উল্লেখ থাকলেও অর্থনীতিতে পুরস্কার দেওয়ার কথা তিনি বলে যাননি। ১৯৬৮ সালে ‘দ্য ব্যাংক অব সুইডেনের’ এক বিশেষ সিদ্ধান্তে অর্থনীতিতে পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হয়।

গত ২৪ সেপ্টেম্বর নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোন বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দিয়েছেন।এই ঘোষণার ফলে নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনারে ফিরে এলো।

রীতি অনুযায়ী, আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে স্টকহোমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার, একটি মানপত্র ও একটি স্বর্ণপদক প্রদানের কথা থাকলেও করোনা মহামারির কারণে সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এ বছর স্টকহোমের কনসার্ট হলে আসবেন না কোনো নোবেলজয়ী। সুইডেনের রাজা কার্ল গুস্তভ কারো গলায় পরাবেন না নোবেল পুরস্কারের সোনালি পদক।

এনএফ৭১/জেএস/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top