• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণ করা যাবে এক মাস

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২০ মে ২০২১, ২২:২৮

ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণ করা যাবে এক মাস

প্রায় এক মাস ফ্রিজের তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিন। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা বুধবার এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে। অর্থাৎ, ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণ নিয়ে যে ধরনের জটিলতা ছিল তা অনেকটাই কমবে।

যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, সাম্প্রতিক সময়ে ফাইজারের দেয়া তথ্য পর্যালোচনা করে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ভ্যাকসিনের ছোট ছোট শিশিগুলো একই তাপমাত্রায় মাত্র পাঁচদিন সংরক্ষণ করা যেত। কিন্তু এখন তা প্রায় এক মাস সংরক্ষণ করা যাবে।

রেফ্রিজারেটরের ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভ্যাকসিনের বোতল প্রায় এক মাস সংরক্ষণ করা যাবে বলে উল্লেখ করা হয়েছে। ফলে ভ্যাকসিন সংরক্ষণ ও বিতরণ আরও সহজ হবে বলে আশা করা হচ্ছে।

এফডিএ'র সেন্টার ফর বায়োলজিকস ইভালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক পিটার মার্কস বলেন, এই পরিবর্তনের মাধ্যমে মার্কিন জনগণের কাছে এই ভ্যাকসিন আরও দ্রুত সহজলভ্য করা উচিত। এখন আগের চেয়ে আরও সহজে ভ্যাকসিন সংরক্ষণ এবং বিতরণ করা সম্ভব।


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top