গাজায় যু'দ্ধবিরতি ঘোষণা দিলো ই'সরায়েল

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২১ মে ২০২১, ১৫:২১

গাজায় যু'দ্ধবিরতি ঘোষণা দিলো ই'সরায়েল

ইসরায়েল অবশেষে ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। টানা ১১ দিন গাজাকে রক্তাক্ত জনপদে পরিণত করা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে গাজায় হামলা বন্ধের এ ঘোষণা দেয়া হয়।

বিবিসি জানিয়েছে, নেতানিয়াহুর কার্যালয় থেকে ঘোষণার আগে বৃহস্পতিবার (২০ মে) ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে যুদ্ধবিরতির এই সম্মতি আসে। যুদ্ধবিরতির ধরন ও অন্যান্য দিক নিয়ে আলাপ করতে বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার নিরাপত্তা সংক্রান্ত সদস্যদের সঙ্গে বৈঠক করেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ইসরায়েলের মন্ত্রিসভার পক্ষ থেকে বলা হয়, যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে মিশর, তবে এই যুদ্ধবিরতি হবে ‘দ্বিপক্ষীয় ও শর্তহীন’। তবে কখন থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে সে বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

আল-জাজিরা জানিয়েছে, যুদ্ধবিরতির ঘোষণার সময়ও উভয়পক্ষে উত্তেজনা বিরাজ করছিল। এমনকি ওই সময়েও ইসরায়েল সীমান্তে রকেট হামলার সংকেত বেজে ওঠে এবং গাজায় ইসরায়েলের বিমান হামলার শব্দ শুনতে পান রয়টার্সের এক সাংবাদিক।

হামাস ও ইসলামী জিহাদও যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছে। হামাস ও ইসরায়েলের গণমাধ্যমগুলো জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় দিনগত রাত ২টা এবং বাংলাদেশ সময় ভোর ৫টা থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top