মার্কেলসহ ইউরোপীয় নেতাদের ওপর যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১ জুন ২০২১, ১৮:১২

ছবি:  সংগৃহীত

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলসহ ইউরোপীয় মিত্র দেশগুলোর নেতাদের ওপর গুপ্তচরবৃত্তি করেছে যুক্তরাষ্ট্র। ডেনমার্কের একটি বিদেশি গোয়েন্দা সংস্থার অংশীদারিত্বে এই আড়িপাতা হয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এতে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন বলে অভিযোগ উঠে। রোববার (৩০ মে) ডেনমার্কস রেডিওর (ডিআর) বরাত দিয়ে এ কথা যানা যায় । ২০১৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত এক তদন্তে এসব তথ্য বেরিয়ে আসে।তদন্তে বলা হয়, ইন্টারনেট তারের মাধ্যমে ডেনমার্কে আদান-প্রদান তথ্যপ্রবাহে প্রবেশ করে এনএসএ। তার বার্তা, টেলিফোন কল, সার্চিংসহ ইন্টারনেট ট্রাফিক, চ্যাট, ম্যাসেজিং সার্ভিসেও আড়িপাতা হয়েছিল।

সুইডেন, নরওয়ে, জার্মানি, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্যের সঙ্গে বার্তা আদান-প্রদানে জন্য ইন্টারনেটের কয়েকটি কেবল স্টেশন রয়েছে ডেনমার্কে। সেই নেটওয়ার্কে প্রবেশাধিকার ছিল ডেনিশ প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার।

ডেনিস প্রতিরক্ষামন্ত্রী ট্রিন ব্রিয়ামসেনকে গেল বছরের আগস্টে এই আড়িপাতা নিয়ে অবগত করা হয়েছিল। ওই একই মাসে তিনি প্রতিরক্ষা গোয়েন্দা সার্ভিসের প্রধানসহ আরও তিন কর্মকর্তাকে বরখাস্ত করেন।

এনএসএ’র সাবেক ঠিকাদার অ্যাডওয়ার্ড স্নোডেন অভিযোগ করেন, এই ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিবিড়ভাবে জড়িত ছিলেন। স্নোডেন এনএসএ’র গুপ্তচরবৃত্তির বিপুল তথ্যভাণ্ডার ফাঁস করার সময় বাইডেন ভাইস-প্রেসিডেন্ট ছিলেন।

এনএফ৭১/ফামি/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top