আজীবন কারাগারেই থাকতে হবে ‘বসনিয়ার কসাই’ ম্লাদিচকে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৯ জুন ২০২১, ১৭:২৫

আজীবন কারাগারেই থাকতে হবে ‘বসনিয়ার কসাই’ ম্লাদিচকে

গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত করার বিরুদ্ধে বসনিয়ার কসাই খ্যাত রাতকো ম্লাদিচের আপিল আবেদন খারিজ করে দিয়েছেন জাতিসংঘের একটি বিশেষ ট্রাইব্যুনাল। এর ফলে ৭৮ বছর বয়সী সাবেক বসনিয়ার সার্ব কমান্ডার রাতকোকে বাকি জীবন কারাগারেই থাকতে হবে।

এদিকে এই রায়কে ঐতিহাসিক বলে অবিহত করেছে হোয়াইট হাউস। খবর গার্ডিয়ানের।

মঙ্গলবার (০৮ জুন) জাতিসংঘের ৫ জন বিচারকের একটি বিশেষ প্যানেল ম্লাদিচের আপিল আবেদন খারিজ করে দেন। ফলে তার এ সাজা বহাল থাকে। ২০১৭ সালে তাকে আজীবন কারাদণ্ডাদেশ দেয় দেশটির আদালত। এরপর এ রায়ের বিরুদ্ধে আপিল করেন তার আইনজীবী।

সেখানে আইনজীবী উল্লেখ করেন, সার্বিয়া যুদ্ধের সময়ে ম্লাদিচের অধীনস্ত পুরো বাহিনীর দায় তাকে কেন নিতে হবে? ১৯৯৫ সালে সার্বিয়া যুদ্ধে ৮ হাজারেরও বেশি মুসলিম হত্যার অভিযোগ রাতকো ম্লাদিচের বিরুদ্ধে। যে হত্যাকাণ্ডকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় গণহত্যা হিসেবে বিবেচনা করা হয়।

এই ব্যপারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্রেসলেট বলেন, বিশ্ব বিচার ব্যবস্থায় ঘটনাটি একটি উদাহরণ। যদিও ম্লাদিচের বিচারকার্যে সময় লেগেছে বেশ।

রাতকো ম্লাদিচের আজীবন কারাগারে থাকার সাজা বহাল রাখাকে ঐতিহাসিক বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে তিনি এ যুদ্ধে ক্ষতিগ্রস্তদের পাশে আছেন বলেও ঘোষণা দেন।

জাতিসংঘ মহাসচিবের বিশেষ পরামর্শক এলিস ওয়াইরিমু নেদারিতু বলেন, এ বিচার ক্ষতিগ্রস্ত এবং ভয়াবহতা থেকে বেঁচে ফেরাদের জন্য কিছুটা হলেও সান্ত্বনা দেবে।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট বলেছেন, আদালতের এ রায় বিশ্ববাসীকে বেদনাদায়ক অতীতকে পিছনে ফেলে ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে সহায়তা করবে।

আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছে তুরস্ক। এ ঘটনাকে ন্যায়বিচারের প্রতীক বলেছে দেশটি।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top