অতিবর্ষণে বন্যায় নিউইয়র্কে জরুরি অবস্থা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২১, ২১:১১

অতিবর্ষণের জেরে নিউইয়র্কে জরুরি অবস্থা

হ্যারিকেন আইদার প্রভাবে অতি বর্ষণের জেরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে বন্যাজনিত জরুরি অবস্থা (ফ্ল্যাশ ফ্লাড ইমার্জেন্সি) জারি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার (১ সেপ্টেম্বর) মধ্যরাত থেকে নিউ ইয়র্কে টর্নেডো থেকে ভারী বর্ষণ হচ্ছে।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও একে ইতিহাসের চলমান কঠিনতর আবহাওয়াগত দুর্যোগ উল্লেখ করে নগরবাসীকে বাড়ি থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন।

এক টুইট বার্তায় বিল ডি ব্লাসিও বলেন, ‘আমরা বর্তমানে একটি ঐতিহাসিক প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়েছি। পুরো শহর জুড়ে নজিরবিহীন বৃষ্টিপাত হচ্ছে এবং এর ফলে সৃষ্ট ধ্বংসাত্মক বন্যায় আমাদের সড়কগুলো বিপজ্জনক অবস্থায় আছে। এ অবস্থায় নগরবাসীকে ঘরে থাকার আহ্বান জানাচ্ছে নগর কর্তৃপক্ষ।’

এছাড়া, নিউইয়র্কের অধিভুক্ত ৫ টি পৌরসভাতেও একই নির্দেশ জারি করা হয়েছে বলে জানিয়েছে শহরের ফায়ার সার্ভিস বিভাগ।

সোশ্যাল মিডিয়ায় ফুটেজে দেখা যায় রাস্তা, সাবওয়ে স্টেশন এবং ঘর বাড়িতে পানি ঢুকে পরেছে।

শহরের প্যাসইকে এক জনের মৃত্যুর খবর আসায় নিউ জার্সিতেও জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। একই রাজ্যের মুলিকা হিলেও টর্নেডোয় অন্তত নয়টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পুলিশ জানিয়েছে, নিউ জার্সির কেরনিতে একটি ডাকঘরের ছাদ ভেঙে পড়েছে, সেই সময় ভিতরে লোকজন ছিল। উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে রয়েছেন, তবে কতজন আহত হয়েছেন তা স্পষ্ট নয়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতর ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, শহরের সেন্ট্রাল পার্ক এলাকায় এক ঘণ্টায় ৩ দশমিক ১৫ ইঞ্চি রেকর্ড করা হয়েছে।

এনএফ৭১/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top