রবিবার, ৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১১তম মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৬

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১১তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক:

বাউল গানের কিংবদন্তী সম্রাট শাহ আব্দুল করিমের ১১তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার(১২ সেপ্টেম্বর)। হাওরের গানকে বিশ্ব দরবারে নিয়ে যাওয়া এই স্রষ্টা ২০০৯ সালের এই দিনে ৯৩ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান ।

মরমী কবি শাহ আবদুল করিম হাওরের ঢেউ আর কালনী নদীর স্রোত, গ্রামের সহজ-সরল মানুষের প্রাত্যহিক জীবন, দুঃখ-দুর্দশা, প্রেম-ভালোবাসাকে তুলে ধরেছেন তাঁর গানে। ছোট ছোট গল্প বুনে সৃষ্টি করেছেন কালজয়ী সব গান।

‘বন্দে মায়া লাগাইছে’ ‘কেন পিরিতি বাড়াইলারে বন্ধু ছেড়ে যাইবা যদি’ ‘বসন্ত বাতাসে সই গো’ ‘কোন মেস্তোরি নাও বানাইছে’ প্রাণে সহেনা দু:খ বলবো কারে ‘ওরে ভব সাগরের নাইয়া’সহ অসংখ্য জনপ্রিয় গানের গীতিকার, সুরকার শাহ আবদুল করিম।

তিনি দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের উজানধল গ্রামে ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি এক কৃষক পরিবারে জন্ম নেন। তাঁর বাবার নাম ইব্রাহীম আলী ও মা নাইওরজান। করিমের শৈশব-কৈশোর-যৌবন কাটে চরম দারিদ্র্যের মধ্যে। মৃত্যুর পর উজানধল গ্রামে নিজ বাড়িতে প্রিয়তমা স্ত্রী সরলা খাতুনের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হন শাহ আবদুল করিম।

শাহ আব্দুল করিমের সুর করা গানের সংখ্যা ১৫শ’র বেশি। বাংলা একাডেমি থেকে তার ১০টি কালজয়ী গান ইংরেজী ভাষায় অনুবাদ করা হয়েছে। এছাড়া তার ৬টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। সংগীত সাধনায় অসাধারণ অবদানের জন্য একুশে পদক’সহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে আড়াইশ’র বেশি পদক ও সম্মাননা পেয়েছেন এই বাউল সম্রাট।

এনএফ৭১/আরআর/২০২০

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top