এক মাসের মধ্যে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:১৩

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

নিজস্ব প্রতিবেদক:

দেশে পেঁয়াজের বর্তমানে ৬ লাখ টন মজুদ রয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক হবে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
এসময় চাহিদার তুলনায় দেশে বর্তমানে ৪ লাখ টন ঘাটতি রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, পেঁয়াজ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।  পাশাপাশি দাম নিয়ন্ত্রণে আনতে টিসিবির সঙ্গে ই-কমার্স যুক্ত করতে যাচ্ছে সরকার।

মন্ত্রী আগামী এক মাস সবাইকে কষ্ট সহ্য করার আহ্বান জানিয়ে বলেন, বর্ডারে আটকে থাকা পেঁযাজ দু’একদিনের মধ্যে প্রবেশ করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।  পাশাপাশি মিয়ানমার থেকে ১২/১৩শ টন পেঁয়াজ লোড হয়েছে, যা কিছুদিনের মধ্যে আসবে। অসাধু ব্যবসায়ীদের জন্য জেল-জরিমানা বাড়িয়ে দেওয়া হচ্ছে বলে জানান তিনি। এসময় সবাইকে একমাস আমাদের সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে এই সময়ের মধ্যে সাপ্লাই চেইন ফুল করে দেয়া হবে বলে জানান।

গত সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত।  ওইদিন এদিন বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানি হয়েছে ১২ মেট্রিকটন।

ভারতের পেঁয়াজ রপ্তানীর বন্ধের খবরে অস্থির হয়ে ওঠে দেশের পেঁয়াজ বাজার।  একদিনের ব্যবধানে ৬০ টাকার পেঁয়াজ হয়ে যায় ৯০-১০০ টাকা।  এদিকে, পেঁয়াজের বাজার দ্রুত নিয়ন্ত্রণে আনতে গত রোববার থেকে ৩০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top