রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

তৃমাত্রিক বাহিনী গড়ে তুলতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০, ১৪:৩৯

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কারো সাথে যুদ্ধ নয়, তবে কেউ আঘাত করলে তা প্রতিহত করার সক্ষমতা অর্জন করতে চায় বাংলাদেশ। তাই শক্তিশালী ও আধুনিক তৃমাত্রিক বাহিনী গড়ে তুলতে কাজ করছে সরকার।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) চট্টগ্রামে বানৌজা ঈসাখাঁন নৌ জেটিতে নতুন ৫ টি যুদ্ধ জাহাজের কমিশনিং অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ভবিষ্যতে অন্য দেশের জন্যও যুদ্ধ জাহাজ তৈরি করবে বাংলাদেশ।

দিকনির্দেশনামূলক বক্তব্যে প্রধানমন্ত্রী জানান, নৌ বাহিনীকে আধুনিক ও শক্তিশালী বাহিনী হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার। সমুদ্রসীমা রক্ষার পাশাপাশি ব্লু ইকোনমির উপর গুরুত্ব দিচ্ছে বলেও জানান সরকার প্রধান।

বহি:শত্রুর হাত থেকে দেশমাতৃকা রক্ষায় সব সময় নিজেদের প্রস্তুত রাখার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ভবিষ্যতে বাংলাদেশ নিজস্ব শিপইয়ার্ডে অন্য দেশের জন্যও যুদ্ধ জাহাজ তৈরি করবে বলে আশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের জলসীমা সুরক্ষা ও সমুদ্র সম্পদ রক্ষায় নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধি করতে নৌ-বহরে সংযোজিত হলো নতুন পাঁচটি আধুনিক যুদ্ধজাহাজ ওমর ফারুক, আবু উবাইদাহ, প্রত্যাশা, দর্শক এবং তল্লাশী। ফলে গভীর সমুদ্রে এই জাহাজ গুলোর মাধ্যমে বিশাল সমুদ্র এলাকায় অবৈধ অনুপ্রবেশ, চোরাচালান ও জলদস্যূতা, সমুদ্রে উদ্ধার তৎপরতা, ব্লু-ইকোনমির বিভিন্ন কর্মকান্ড পরিচালনাসহ নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

যুদ্ধজাহাজগুলো ঘন্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। শত্রুর বিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত হানতে জাহাজগুলোতে রয়েছে আধুনিক প্রযুক্তির কামান, মিসাইল, ফায়ার কন্ট্রোল সিস্টেমসহ বিভিন্ন ধরণের যুদ্ধ সরঞ্জাম। এছাড়া জাহাজগুলোতে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য রয়েছে ডেক ল্যান্ডিং সুবিধা।

এনএফ৭১/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top