দেশে ভারী বর্ষণের সতর্কতা, শঙ্কা আছে পাহাড়ধসের

রায়হান রাজীব | প্রকাশিত: ১ জুলাই ২০২৪, ১৪:২৩

ছবি: সংগৃহীত

দেশের সব বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এমন সতর্কবাণী দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া টানা বৃষ্টির কারণে আগামী তিন দিন দেশের পার্বত্য এলাকাগুলোতে পাহাড়ধসের আশঙ্কার কথা জানানো হয়।

এদিকে দেশের অভ্যন্তরে ও উজানে ভারতের রাজ্যগুলোতে বৃষ্টিপাত বেড়ে যাওয়ায় চলতি জুলাইয়ের প্রথম ভাগে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ ক্ষেত্রে প্লাবিত হতে পারে দেশের উত্তর ও উত্তরপূর্বাঞ্চল।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নেই। তবে দেশের সব বিভাগের কিছু কিছু জায়গায় আগামী ৫ বা ৬ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এদিকে, ঢাকাসহ দেশের ১৭ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার (১ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া, টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে সুনামগঞ্জের নদ-নদীর পানি। এ কারণে আবারও প্রবল বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। আজ সোমবার সকালে ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত হয় সিলেটে। এর আগে ২৪ ঘণ্টায় হয় ৩৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ২৪ ঘন্টায় ৬০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে সুরমা নদীর পানি।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দেওয়া তথ্য মতে, সুরমা সিলেট পয়েন্টে, কুশিয়ারার অমলশীদ, শেওলা ও শেরপুর এবং লোভা, সারি, ডাউকি ও গোয়াইনসারি নদীর পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি পানি প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে আজ আরও কয়েকটি পয়েন্টে বিপৎসীমা ছাড়িয়ে যাবে। সিলেট ছাড়াও সুনামগঞ্জ অঞ্চলে পানি বাড়ছে। দুই জেলার নদী ছাড়াও আবার পানি বাড়ছে গ্রামীণ এলাকায়। আজ সকালে অনেক গ্রামীণ রাস্তা আবার তলিয়ে গেছে। পানি উঠছে বাড়ি-ঘরে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top