রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

মুন্সীগঞ্জে ৮ মেট্রিক টন মা ইলিশ উদ্ধার

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩ নভেম্বর ২০২০, ১২:০৪

মুন্সীগঞ্জ থেকে:

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কলমা ইউনিয়নের ডহরী গ্রামের সেন্টু সর্দারের বাড়ি থেকে প্রায় ৮ মেট্রিক টন মা ইলিশ জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালতের একটি টিম।

সোমবার (২ নভেম্বর) বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত সর্দারের বাড়ি থেকে অর্ধ কোটি টাকা মূল্যের এসব মা ইলিশ উদ্ধার করে।

লৌহজং উপজেলা সহকারী কশিমশনার ও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাশেদুজ্জামান জানান, সোমবার বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে সর্দারের বাড়িতে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালতের একটি দল।

তখন সর্দারের তালাবদ্ধ ঘরের তালা ভাঙতেই পাওয়া যায় সারিবদ্ধ অবস্থায় ৫৯টি কর্কশিটের বাক্সে বরফ দিয়ে ঢাকা মজুত রাখা মা ইলিশ । প্রতিটি বাক্সে প্রায় ১ কেজি ওজনের শতাধিক মা ইলিশ মজুত ছিল।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ুন কবির জানান, উদ্ধারকৃত মা ইলিশ লৌহজং উপজেলার প্রায় প্রতিটি এতিম খানায় বিলি করা হয়েছে। এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ঠিক করা হয়েছে উপজেলার বাইরে জেলার অন্যান্য উপজেলার মাদরাসা ও এতিম খানায় এসব ইলিশ বিতরণ করা হবে।

প্রসঙ্গত, ইলিশের প্রজনন সময় সরকার ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত সারাদেশের নদ-নদীতে মা ইলিশ শিকার নিষিদ্ধ করা হয়েছে। তারপরও কিছু মৌসুমী জেলে ও মৌসুমী ব্যবসায়ী অসাধু উপায়ে মুনাফা লাভের আশায় মা ইলিশ নিধন করে থাকেন। তাই প্রশাসন তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top