• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চলতি মাসেই দেখা মিলবে দুটি শৈত্যপ্রবাহের!

ফারহানা মির্জা | প্রকাশিত: ২ জানুয়ারী ২০২৪, ০৯:৫২

ছবি : সংগৃহীত

জানুয়ারি মাসে দেশজুড়ে বয়ে যেতে পারে দুটি শৈত্যপ্রবাহ। তবে এ সময়ে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। ডিসেম্বর মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল।

আজ মঙ্গলবার ২ জানুয়ারি, জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকতে পারে। গেলো ডিসেম্বর মাসে সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল গত ৩ ডিসেম্বর, চট্টগ্রামে ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিসেম্বর, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মো. বজলুর রশিদ বলেন, “এবার জানুয়ারি মাসের গড় তাপমাত্রা গেলো বছরের থেকে বেশি থাকবে। এমনিতেও জানুয়ারি মাসে তাপমাত্রা বেশি থাকে। কুয়াশার কারণে এ সময় তাপমাত্রা কমে যায়। আর গড় তাপমাত্রা থাকবে ১৫ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।”

নির্বাচনের সময় শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, “এ সপ্তাহে শৈত্যপ্রবাহের সম্ভাবনা কম। তবে ৮ জানুয়ারি থেকে ১০ জানুয়ারির মধ্যে হয়ত একটা শৈত্যপ্রবাহ আসতে পারে। আরেকটা জানুয়ারির মাঝামাঝি সময়ে হতে পারে।”

তিনি জানান, রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশের উত্তর, পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, মধ্যাঞ্চল ও নদী অববাহিকা অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কোনো কোনো স্থানে দুপুর পর্যন্ত থাকতে পারে।

আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের অনেক জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top