• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কনকনে শীতের অপেক্ষায় দেশবাসী!

ফারহানা মির্জা | প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২৩, ১০:৫৮

ছবি : সংগৃহীত

নভেম্বর শেষ শুরু হলো ডিসেম্বর মাস।বলতে গেলে বাংলায় অগ্রহায়ণ মাসেরও অর্ধেক শেষ। তবে শীতের দেখা মেলেনি এখনও। উত্তর ও পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় রাত ও ভোরের দিকে তাপমাত্রা কিছুটা কম হলেও পুরোদমে শীত অনুভূত হচ্ছে না। সূর্য ওঠার সঙ্গে সঙ্গেই বাড়ছে তাপমাত্রা।

আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল এ বছর শীতকাল শুরু হবে কিছুটা দেরিতে।পাশাপাশি শীতের প্রকোপও থাকবে কম। তবে কবে থেকে নামবে পারদ তা নিয়ে চিন্তার শেষ নেই।

এবার শীতের আগমন নিয়ে বার্তা দিয়েছে আবহাওয়া অফিস।আজ রোববার (৩ ডিসেম্বর) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপের ফলে এ সপ্তাহের শেষে দেশের দক্ষিণ অঞ্চলে দুই একদিন বৃষ্টি হতে পারে। ওই বৃষ্টির পরই নামবে পারদ।

মো. বজলুর রশিদ বলেন, বর্তমানে যে তাপমাত্রা আছে তা স্বাভাবিক তাপমাত্রা থেকে কিছুটা বেশি।এর পরও আশা করা যায়, ওই বৃষ্টির পর তাপমাত্রা কিছুটা কমবে। এ সময় দিন ও রাতে গড়ে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। ফলে অনুভূত হবে শীত।এদিকে, রোববার সকালে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে (৯) জানানো হয়েছে, বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় (১১.৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮২.৭ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। যা আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহে ০১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত অব্যাহত রয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top