• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জানেন কি ব্লাড সুগার কেন হয়? সময় থাকতে সতর্ক হোন

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪, ১৭:৫১

ছবি: সংগৃহীত

আপনারা কি জানেন ব্লাড সুগার বা ডায়াবেটিস কেন হয় ?  বর্তমান সময়ে বেশিরভাগেরই  এই রোগ লক্ষ্য করা যায়। কিন্তু সুগার কী কারণে হয়, তা যদি আপনি জেনে নেন, তাহলে এই রোগের হাত থেকে আপনি নিস্তার পেতে পারেন।

এই বিষয়ে ড: মিলটন বিশ্বাস জানাচ্ছেন, ‘আমাদের প্রত্যেকের শরীরে একটা নির্দিষ্ট পরিমাণ ইনসুলিন রয়েছে। এবং আমাদের ওই নির্দিষ্ট পরিমাণ ইনসুলিন দিয়েই সারা জীবন সুগার কন্ট্রোল করে যেতে হবে।

আমরা যখন অনেক বেশি কার্বোহাইড্রেট, মিষ্টি এবং তেল-মশলা জাতীয় খাবার খাই। এবং কোনও প্রকার এক্সারসাইজ না করি তখন আমাদের রক্তে যাতে গ্লুকোজের পরিমাণ বেড়ে না যায়, সে কারণে আমাদের শরীরে যে ইনসুলিন হরমোনটা থাকে সেটা অধিক পরিমাণে খরচ হয়ে যায়।

এছাড়াও আমাদের রক্তে যাতে সুগারের পরিমাণটা বেড়ে না যায় এবং রক্তে যে এক্সট্রা সুগারটা থাকে সেটাকে ইনসুলিন হরমোন চর্বির আকারে ধারণ করে। যে কারণে আমাদের ওজন বেড়ে যায় এবং শরীরের বিভিন্ন জায়গায় চর্বি জমা হতে দেখা যায়।’

ড: মিলটন বিশ্বাস আরও জানান, ‘আপনারা যত বেশি সাদা ভাত, সাদা রুটি, সাদা চিনি, তেল মশলা জাতীয় খাবার খেতে থাকবেন, আপনাদের শরীর থেকে ইনসুলিন হরমোনের ভান্ডার ততই কমতে থাকবে এবং আপনি আরও বেশি মোটা হতে থাকবেন। এর সঙ্গে আপনার সুগার হওয়ার সম্ভাবনা আরও বেশি মাত্রায় বেড়ে যাবে।

ইনসুলিন যেহেতু আমাদের শরীরের অতিরিক্ত চিনিটাকে চর্বির আকারে শরীরে ধারণ করে রাখে। তাই যখন ইনসুলিন হরমোনের ভান্ডার পুরোপুরি শেষ হয়ে যাবে তখন আবার আপনি অতিরিক্ত রোগা হয়ে যেতে পারেন। তাঁর পরামর্শ, সকলেই এখন খাবার কন্ট্রোল করুন, এক্সারসাইজ করুন এবং ভবিষ্যতের জন্য ইনসুলিন হরমোনটাকে সঞ্চয় করুন। সূত্র: নিউজ১৮ বাংলা।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top