বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

বিছানাতেই করে ফেলুন কিছু সহজ ব্যায়াম, পাবেন আশ্চর্যজনক উপকারিতা

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৪, ১২:২৯

ছবি: সংগৃহীত

অলসতায় দিন দিন শরীরে জমে যায় বাড়তি মেদ। বেড়ে যায় রোগবালাইয়ের ঝুঁকি। কিন্তু কিছু ব্যায়াম আছে যেগুলো বিছানায় বসেই করা যায় অনায়াসে। আর বাড়তি ওজন কমাতে এসব ব্যায়ামে কার্যকারিতাও অনেক বেশি। চলুন জেনে নিই এমন কিছু ব্যায়াম।

স্ট্রেচিং

ঘুম থেকে উঠেই যে ব্যায়ামটি শুরু করতে পারেন তাহলো স্ট্রেচিং। দীর্ঘ সময় শুয়ে থাকার ফলে পেশি স্বাভাবিক নমনীয়তা হারায়। পেশি সচল রাখতে হাত, পা মাঝেমাঝেই প্রসারিত করে নেওয়া জরুরি। ঘুম থেকে উঠে নিজেকে সচল রাখতে বিছানায় বসেই স্ট্রেচিং করতে পারেন।

পদ্ধতি: হাত দুটোকে একে অপরের সঙ্গে লক করে নিন। এবার পা-সহ পুরো শরীর টানটান করুন। পায়ের আঙুলগুলোও নীচের দিকে টেনে ধরুন। এই অবস্থায় ১৬ গুনুন। তিন-চার সেকেন্ড বিশ্রাম নিয়ে ফের করুন। অন্তত দশবার করুন এই ব্যায়াম।

রোল আপ

ঘুম থেকে উঠে বিছানায় বসেই দুই হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসুন। এই ব্যায়ামটির নামই রোল আপস। কোমরের পেশি সচল রাখতে খুবই কার্যকরী এই ব্যায়াম।

ক্রাঞ্চেস

পেটের অতিরিক্ত মেদ কমাতে এই ব্যায়ামটি করতে পারেন। বিছানায় শুয়েই হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে সোজা করুন এবং হাত দু’টি মাথার নিচে রাখুন। মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকুন। উপকার পাবেন।

হিপ ব্রিজ

বিছানায় শুয়ে পায়ের হাঁটু ভাঁজ করে কোমর ওপরের দিকে তুলতে চেষ্টা করুন। এ সময় হাত দু’টি শরীর স্পর্শ করে পাশে রাখুন। কোমরের মেদ কমাতে এই ব্যায়ামটি নিয়মিত করতে পারেন।

সতর্কতা

তবে মনে রাখবেন, ব্যায়াম শেষ হলেই তড়িঘড়ি বিছানা থেকে নেমে পড়বেন না। বরং ধীরেসুস্থে বিছানায় কিছুক্ষণ পা ঝুলিয়ে বসুন। গোড়ালি থেকে পায়ের পাতা প্রথমে ক্লকওয়াইজ় পাঁচ বার, পরে অ্যান্টি-ক্লকওয়াইজ় পাঁচ বার ঘোরান।

এরপর নেমে এক জায়গায় দাঁড়িয়ে কিছুক্ষণ হাঁটুন। এতে পুরো শরীরের রক্ত সঞ্চালন বাড়বে। এতে অলসতা কেটে গিয়ে কাজে গতিশীলতা যেমন বাড়বে, তেমনই মেদ কমার পাশাপাশি কমবে শরীরের নানা ধরনের ব্যথা।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top