• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মজাদার বাকলাভা তৈরি রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ২১ জানুয়ারী ২০২২, ০২:৩৫

মজাদার বাকলাভা তৈরি রেসিপি

মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া এবং বলকান অঞ্চলের বহুল প্রচলিত একটি মিষ্টি হচ্ছে বাকলাভা। খুবই সুস্বাদু এই মিষ্টি কিংবা ডেজার্টটি। বাদাম কুঁচির সাথে স্তরে স্তরে বাটার এবং তার সাথে মিষ্টি করার জন্য চিনির শিরা বা মধু দিয়ে প্রস্তুত করা হয়। সহজ এবং মজাদার এই আইটেমটি কিন্তু আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন। তাহলে চলুন দেখে নেই কীভাবে তৈরি করবেন মজাদার এই আইটেমটি-

উপকরণ:

  • গলানো বাটার- ২ কাপ
  • পেস্তা- ১.৫ কাপ
  • চিনি- ১ কাপ
  • ফিলো শিট- ২০-২৫ টা
  • কাঠ এবং পেস্তা বাদাম ক্রাশ- ১ কাপ (এক চামচ গোলাপজল দিয়ে ক্রাশ করে নিতে হবে)
  • লেবুর রস- ১.৫ টেবিল চামচ
  • পানি- ১ কাপ
  • লেবুর খোসা- কয়েকটা

প্রস্তুত প্রণালী:

প্রথমে ওভেন ১০ মিনিট ১৮০ ডিগ্রীতে প্রিহিট করে নিতে হবে। তারপর বাকলাভা তৈরির পাত্রে ফিলো শিটগুলো সেই মাপে কেটে নিন। এবার বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে একেএকে ১০টা ফিলো শিট বিছিয়ে দিতে হবে। লক্ষ্য রাখবেন প্রতিটা ফিলো শিটে বাটার ব্রাশ করার পর শিটগুলো উলটিয়ে বিছাতে হবে, যেন বাটারের সাইডটি নিচের দিকে থাকে।

এবার কাঠবাদামকুঁচি বিছিয়ে দিয়ে আবার ফিলো শিট দিয়ে দিতে হবে। এবার এর উপর হালকা করে বাটার দিয়ে দিন। এখন বাকি শিটগুলো ঠিক একইভাবেই ব্রাশ করে বিছিয়ে দিতে হবে। তারপর ১৫ মিনিট ওভেনে বেক করতে হবে। ১৫ মিনিট পর ধারালো ছুড়ি দিয়ে পছন্দমতো শেপে কেটে নিন।

তারপর আবার ১৫ মিনিটের জন্য ওভেনে বেক করে নিতে হবে। এতে উপরের লেয়ার গোল্ডেন ব্রাউন হবে। ১৫ মিনিট পর আবার শেপ অনুযায়ী কেটে নিন এবং ২ ঘন্টা ধরে ঠাণ্ডা হতে দিন।

এবার চিনির শিরা তৈরি করে ফেলতে হবে। শিরা তৈরি করতে ১ কাপ চিনি ও ১ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। ফুটে উঠলে এতে লেবুর রস লেবুর খোসা দিয়ে দিন। এতে সুন্দর একটি ফ্লেভার আসবে।
তারপর গরম শিরা ঠান্ডা বাকলাভার উপর ছড়িয়ে দিয়ে ঠান্ডা হতে দিন।

ব্যস, তৈরি হয়ে গেলো খুবই সুস্বাদু ভিন্নধর্মী ডেজার্ট বাকলাভা। উপরের পদ্ধতিগুলো ফলো করেই ঘরে বসে তৈরি করতে পারেন মজাদার এই ডিশটি। তো, দেড়ি না করে আজই তৈরি করুন মধ্যপ্রাচ্যের বহুল প্রচলিত ডেজার্ট বাকলাভা এবং উপভোগ করুন।

এনএফ৭১/এমএ/২০২২



বিষয়: বাকলাভা


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top