• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


স্পা করুন নিয়মিত, ক্লান্তি কেটে যাবে!

রাশেদ রাসেল | প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪, ১০:৪৪

ছবি: সংগৃহীত

রমজান চলছে, সামনেই ঈদ। ঈদের প্রস্তুতি নিয়েছেন তো?

ত্বক চর্চা, সৌন্দর্য স্নান, চুল কাটা, পেডিকিওর-মেনিকিওর আরো কত কি করা বাকি। ভাবছেন সময়ে কুলাতে পারবেন কি না? চিন্তা নেই কিছু কাজ আগেই সেরে ফেলতে পারেন বাড়িতে বসেই।

যেমনটা বলা যায়, ইদের আড়ে আগে বাড়িতেই একটা স্পা নিয়ে নিতে পারেন। এতে শরীর চনমনে হয়ে উঠবে আবার ইদের আগে বাড়তি সৌন্দর্যও ধরা দিবে। জেনে নিন বাড়িতে কিভাবে স্পা করবেন-

প্রথমে পায়ের যত্ন থেকে শুরু করা যাক, কারণ পায়ের উপর দিয়েই সারাদিনের বেশিরভাগ ঝক্কিঝামেলাটা যায়। পায়ে ব্যথা থাকলে নিতে পারেন ফুট বাথ।

পানি হালকা গরম করে গামলায় ঢেলে নিন। তাতে খানিকটা সুগন্ধী এপসম সল্ট ভালো করে মিশিয়ে নিন। যে কোনও ওষুধের দোকানে বা অনলাইনে এপসম সল্ট পাবেন। এবার গামলার পানিতে পা ডুবিয়ে মিনিট দশেক বসে থাকুন।

আরাম তো পাবেনই, ব্যাথাবেদনাও অনেক কমে যাবে।

যাদের স্নানঘর একটু বড় এবং বাথটাব রয়েছে তারা বাথটাবে তৈরি করে নিন বাবল বাথ। বাথটবের পানিতে কিছুক্ষণ চুপচাপ শরীর ডুবিয়ে শুয়ে থাকার যে আরাম, তার তুলনা হয় না। বাথটাব না থাকলেও সমস্যা নেই। বালতিতে গোসলের পানিতে খানিকটা সুগন্ধী এসেনশিয়াল অয়েল ঢেলে দিন।

এবার সে পানিতেই গোসল সেরে নিন। এতে পুরো শরীর সুগন্ধে ভরে উঠবে।

পিঠে বা কোমরে ব্যাথা থাকলে বালতির পানিতেও মিশিয়ে নিতে পারেন বাথ সল্ট বা এপসম সল্ট। এভাবে গায়ে পানি ঢাললেই আরাম পাবেন। অল্প ঠান্ডা দুধে কিছুটা গোলাপজল মিশিয়ে পাতলা করে নিন। কিছু গোলাপ পাপড়ি থেঁতো করে মিশিয়ে দিন ওই জলে। এবার পাতলা মসলিন বা আদ্দির কাপড় দুধজলের মিশ্রণে ভিজিয়ে মুখে খানিকক্ষণ চাপা দিয়ে রাখুন। মুখের ত্বক উজ্জীবিত হয়ে উঠবে।

স্নানের সময় প্রাকৃতিক লুফা দিয়ে গা ঘষে নিন। সমস্ত মৃত কোষ উঠে গিয়ে ত্বক কোমল আর ঝকঝকে হয়ে উঠবে। এই সময়টায় কিছুটা মাসাজও নিতে পারেন। আঙুলের ডগা দিয়ে পিঠ, ঘাড়, পায়ের পাতা আর গোড়ালি মিনিট দশেক চেপে চেপে মাসাজ করে নিন, অনেকটা হালকা লাগবে।

হাতের কাছে রাখুন পরিষ্কার, নরম সুতির তোয়ালে। স্নানের পর চেপে চেপে গা মুছে জলটা শুষে নিন। স্নান সেরে গা অল্প ভেজা থাকতে থাকতেই ভালোভাবে ময়শ্চারাইজ়ার মেখে নিন। ভেজা ত্বকে ময়শ্চারাইজার ভালো করে শুষে যেতে পারে। ইদের আগে কিংবা রোজার সময় ক্লান্তি ঝেড়ে ফেলতে এমন স্পা বা সৌন্দর্যস্নান সারতে পারেন। শরীর, মন চনমনে হয়ে উঠবে নিমিষেই। 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top