আশাজাগানিয়া ওটিটি নিয়ে কৌতূহলের সীমা নেই, হতে পারে আগামীর ভরসা

রায়হান রাজীব | প্রকাশিত: ৩ জুন ২০২৪, ২০:৩৬

ছবি: সংগৃহীত

দূরদর্শনের যুগের টিভির কথা মনে আছে? কীভাবে অ্যান্টেনা ঘুরিয়ে ঘুরিয়ে সিগন্যাল আনতে হত? এই সব নস্টালজিয়ার কথা। অ্যান্টেনাওয়ালা টিভি এখন চোখে পড়ে না বললেই চলে। তারপর এসেছিল কেবল টিভির যুগ। তারপর, ডিরেক্ট টু হোম অর্থাৎ ডিশ টিভি। আর এখন হল ওটিটি প্ল্যাটফর্মের (OTT Platform) যুগ।

প্রযুক্তির দুরন্ত ছোঁয়ায় যত দিন যাচ্ছে মানুষ টিভির বদলে মোবাইল ফোন, প্যাড কিংবা কম্পিউটারে বিনোদন উপভোগে বেশি অভ্যস্ত হয়ে পড়ছে। সেই সুবাদে দেশে ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্মগুলো বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আসলে বিনোদন জগতের নতুন প্লাটফর্ম হচ্ছে ওভার-দ্য-টপ বা ওটিটি মাধ্যম। এর মাধ্যমে যুক্ত হবার জন্য প্রয়োজন কেবল ইন্টারনেট সংযোগ। কোনও কেবল কিংবা স্যাটেলাইট টেলিভিশনের দরকার হয়না বলে দিন দিন বাড়ছে অনলাইন দর্শক সংখ্যা।

ইন্টারনেটের বদৌলতে বদলে গেছে নাটক-সিনেমা প্রচারের ধরন। মূলধারার সম্প্রচার মাধ্যমের সঙ্গে অনেকটা পাল্লা দিয়েই ওভার দ্য টপ তথা ওটিটি প্লাটফর্মে অনেক নির্মাতা তাদের নাটক-সিনেমা প্রচার করছেন। দর্শকও রীতিমতো টাকা দিয়ে গ্রাহক হয়ে ওটিটিতে প্রচারিত কনটেন্টগুলো উপভোগ করছেন।ওটিটির সাফল্যে অনুপ্রাণিত হয়ে দেশের গণমাধ্যমগুলোও ওটিটি প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ নিয়েছে।

ওটিটি আসলে কী? -ওটিটি হচ্ছে এক ধরনের স্ট্রিমিং মিডিয়া পরিষেবা, যা ইন্টারনেটের মাধ্যমে সরাসরি দর্শকদের কাছে সরবরাহ করা হয়। এই প্লাটফর্ম হল মূলত বিভিন্ন ওয়েবসাইট, যেগুলি আমাদেরকে ভিডিও স্ট্রিমিং এর সুবিধা প্রদান করে।

এটি এমন একটি প্লাটফর্ম, যেখানে দর্শকরা বাড়িতে বসেই অনলাইনে (ইন্টারনেটের মাধ্যমে) কোনও অনুষ্ঠান দেখতে পান। ওটিটি স্ট্রিমিং মিডিয়া পরিষেবাগুলিকে বোঝায়, যা রিয়েল-টাইমে বা ইন্টারনেটে চাহিদা অনুযায়ী প্রচলিত সম্প্রচার সামগ্রী সরবরাহ করে।

ওটিটি বা অভার-দ্য-টপ হলো ইন্টারনেট ভিডিও মাধ্যম, যার সুবাদে মানুষ ভিডিও বা অডিও আকারে বিনোদন লাভের সুযোগ পায়। ওটিটি কথাটির বদলে আগে অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম শব্দটিই বেশি ব্যবহার হতো।

সাবস্ক্রিপশনের ভিত্তিতে এসব প্ল্যাটফর্মে চলচ্চিত্র ও ওয়েব সিরিজ থেকে শুরু করে নানা ধরনের ভিডিও কনটেন্ট দেখানো হয়। এসব কনটেন্ট টিভি, কম্পিউটার বা মোবাইলে দেখতে হয়। সব ওটিটি অনলাইন প্ল্যাটফর্ম কিন্তু সব অনলাইন প্ল্যাটফর্মই ওটিটি না।

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের জনপ্রিয়তা সারাবিশ্বেই উর্ধমূখী, বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। মূলত স্মার্টফোন, স্মার্ট টিভিসহ ডিজিটাল ডিভাইসের এডপশন বৃদ্ধি এবং দ্রুতগতির ইন্টারনেটের সুবিধা বাড়তে থাকায় বাংলাদেশেও ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো জনপ্রিয়তা পাচ্ছে।

দেশের জনগণ অনেক আগে থেকে অত্যধিক এডভার্টাইজমেন্ট ও কোয়ালিটি কন্টেন্টের অভাবে ট্র্যাডিশনাল টিভি মিডিয়া বিমুখ হয়ে গেছে। তবে অভিযোগ রয়েছে, ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে বিরক্তিকর বিজ্ঞাপন বিরতি না থাকলেও কোয়ালিটি কন্টেন্টের অভাব রয়েছে।

ওভার-দ্য-টপ (ওটিটি) হল ইন্টারনেটের মাধ্যমে দর্শকদের সরাসরি সেবা দেওয়ার একটি মিডিয়া। ক্যাবল সম্প্রচার এবং স্যাটেলাইট টেলিভিশন প্ল্যাটফর্মগুলোকে পাশ কাটিয়ে যা পরিবেশক হিসেবে কাজ করে। অর্থাৎ টেলিভিশন বা সিনেমা হলের মত মাধ্যমগুলোকে পাশ কাটিয়ে ওটিটি দর্শকের কাছে সরাসরি সেবা নিয়ে যায়। এজন্য একটি প্ল্যাটফর্মের গ্রাহক হতে হয়। যেখানে বিজ্ঞাপন ছাড়াই পছন্দের কন্টেন্ট দেখা যায়।

ইন্টারনেট দুনিয়ায় বিনোদনের নতুন মাধ্যম অনলাইন স্ট্রিমিং (অ্যাপস ও ওয়েবসাইট) সেবা। অনলাইন স্ট্রিমিং হলো কোনও মুভি বা ভিডিও যা অনলাইনে দেখা যায়। স্ট্রিমিং সেবা ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট দুই মাধ্যমেই দেখা যায়। ডেস্কটপ, ল্যাপটপ নির্ভর অ্যাপসের মাধ্যমেও এসব দেখা যায়।

দেশের বিনোদনে সবচেয়ে বড় এক্সপেরিমেন্টটাই হচ্ছে ওয়েব প্ল্যাটফর্মগুলোতে। মোবাইলে একটা ক্লিক করলেই ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাচ্ছে পছন্দের সিনেমা এবং সিরিজগুলো। নিজের সময়মতো দেখার সুযোগ রয়েছে ওটিটি প্ল্যাটফর্মে। টেলিভিশনে কোন একটি জিনিস দেখতে গেলে তাদের নির্ধারিত সময়মতো দেখতে হয়। কিন্তু ওটিটি প্ল্যাটফর্মে দর্শক তার ইচ্ছামতো সময়ে দেখতে পারেন।

লিখেছেন রাজীব রায়হান

ওটিটি প্ল্যাটফর্মে পছন্দমতো জিনিস বেছে নেবার অনেক সুযোগ থাকে। কারো হরর মুভি পছন্দ, কারো রোমান্টিক কারো ক্রাইম-থ্রিলার। দর্শকদের জন্য এই প্ল্যাটফর্মে তাদের টেস্ট অনুযায়ী বেছে নেবার সুযোগের কারণে এটি জনপ্রিয়।

এছাড়া টেলিভিশনে কোন কিছু দেখতে বসলে বিজ্ঞাপনের জন্য সেটি শেষ পর্যন্ত দেখার ধৈর্য থাকেনা। ওটিটি প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের ঝামেলা নেই তাই দর্শকরা স্বল্প সময়ে সিনেমা অথবা সিরিজ উপভোগ করতে পারে। আর এটিও দর্শক জনপ্রিয়তার অন্যতম কারণ। 

সারাবিশ্বেই এখন ওটিটির জনপ্রিয়তা আছে। বাংলাদেশে সেই হাওয়া লাগবে, এটাই স্বাভাবিক। এর সুবিধা হলো ঘরে-বাইরে যেখানে ইচ্ছা ইন্টারনেটের মাধ্যমে স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ কিংবা স্মার্ট টিভিতে যেকোনো সময় বিজ্ঞাপন ছাড়াই কন্টেন্ট দেখা যায়।

বাংলাদেশের প্রেক্ষাপটে এটি আরও বেশি উপযোগী। বিশেষ করে রাজধানী ঢাকায় ট্রাফিক জ্যামে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়। তখন ওটিটিতে কন্টেন্ট দেখে সময় কাটছে অনেকের। বাসায় ফিরে সেই কন্টেন্টের পরের অংশ থেকে আবারও দেখা শুরু করা যায়। তাছাড়া সিঙ্গেল স্ক্রিন সিনেমাহলের পরিবেশ দর্শকবান্ধব নয়। সেই সঙ্গে যানজটসহ আরও অনেক ঝক্কি তো আছেই। এর চেয়ে ড্রইং রুমে আরাম করে ওটিটিতে কন্টেন্ট দেখা দর্শকদের কাছে বেশি উপভোগ্য। 

ওটিটি প্ল্যাটফর্মগুলো ভৌগোলিক সীমারেখা অতিক্রম করে সব দেশের কনটেন্ট যুক্ত করায় সারা পৃথিবীর মানুষই এর সুবিধা ভোগ করতে পেরেছে। বলাই যায় বিনোদন জগতের ভবিষ্যৎ আর টেলিভিশনে নেই। উন্নত বিশ্বের নির্মাতারাও নির্মাণের স্বাধীনতা উপভোগ করতেই ওভার দ্য টপ প্ল্যাটফর্মকেই বেছে নিচ্ছেন।

মানুষ এখন ইন্টারঅ্যাকটিভ বিনোদন চায়, যেখানে থাকবে তার পূর্ণ নিয়ন্ত্রণ। দর্শক তার সময়-সুযোগমতো পছন্দের বিনোদন উপভোগ করবে। আর ঠিক এই সুবিধাটাই দিয়ে আসছে ওভার দ্য টপ প্ল্যাটফর্ম বা ওটিটি।মুঠোফোনকেন্দ্রিক বিনোদনে আগ্রহের জায়গাটা অনেকদিক থেকেই ইউটিউবকে ছাড়িয়ে গেছে ওটিটি বা ওভার দ্য টপ। দর্শকরা এখন টাকা খরচ করেও ভালো কনটেন্ট দেখতে চান। পেতে চান নিখাদ বিনোদন।

ইউটিউবের মাধ্যমে র্অর্থ আয়কে বেছে নিচ্ছেন অনেকে। কিন্তু ইউটিউব এমন একটি মাধ্যম যেটার কোনো ভালো-মন্দ বিচার করার মতো কোনো বিষয় উপস্থিত থাকে না। কে কত ভিউ পেল এর হিসাব আজ সবচেয়ে বড় হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে ওটিটি প্ল্যাটফর্ম, এ ব্যবসায় প্রয়োজন সৃজনশীল প্রতিভাধর ব্যক্তির সম্পৃক্ততা। প্রয়োজন প্রযুক্তিগত জ্ঞান। ওটিটির ক্ষেত্রে প্রতিটি ভিন্ন ধরনের কনটেন্টের জন্য, আলাদা আলাদা করে সাবস্ক্রিপশন নিতে হয়।

সবশেষে বলে রাখি, প্রতিযোগিতামূলক এই বাজারে সাবস্ক্রাইবার বাড়াতে বা ধরে রাখতে হলে ভালো মানের মৌলিক কনটেন্টের কোনো বিকল্প নেই। ওটিটি প্ল্যাটফর্ম যেহেতু অনেক, কাজেই গুণমান নিশ্চিত করার তোড়জোড় থাকে। যার কন্টেন্ট ভালো তার সাফল্যের হারও বেশি, এখানে প্রতিযোগিতা চূড়ান্ত। মিডিয়ার সদা-পরিবর্তনশীল এই বাজারে কখনোই নিশ্চিতভাবে বলা যায় না ভবিষ্যৎ কেমন হবে। 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top