• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে ভবন নির্মাণ করা হয়েছে

গ্যাস–বিদ্যুতে আর কত ভর্তুকি দেওয়া যায়, প্রশ্ন প্রধানমন্ত্রীর

রাজিউর রাহমান | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৩০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফুটেজ)

শেখ হাসিনা আরও বলেন, এক কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে ১২ টাকা খরচ হয়। আমরা নিচ্ছি মাত্র ৬ টাকা। ইংল্যান্ডে ১৫০ ভাগ দাম বাড়িয়েছে। আমরা কিন্তু এখনো সেই পর্যায়ে যাইনি। তবে আমি আবারও বলব, গ্যাস বিদ্যুৎ সাপ্লাই দেওয়া যাবে যদি সবাই ক্রয়মূল্য যা হবে সেটা দিতে রাজি থাকে।

তিনি বলেন, আমরা এ ক্ষেত্রে কেন ভর্তুকি দেব? ভর্তুকি দিচ্ছি কৃষিখাতে, খাদ্য উৎপাদনে। করোনাকালীন বিশেষ প্রণোদনা দিয়েছি যাতে ব্যবসা-বাণিজ্য, শিল্পকারখানা চালু থাকে। প্রণোদনা দেওয়ার ফলেই অর্থনীতির গতিটা সচল রয়েছে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা। আমাদের সেদিকে খেয়াল রাখতে হবে। বাংলাদেশ এখন ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশ। স্বাধীনতার পরে এ পর্যায়ে আসতে পারবে কেউ ভাবতে পারেনি।

সরকার প্রধান বলেন, আমাদের বেগ পেতে হচ্ছে। মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। ক্রয়ক্ষমতা বাড়লে উৎপাদিত পণ্য বাজারজাত সহজ হয়ে যায়। নিজেদের বাজার সৃষ্টি করতে সক্ষম হয়েছি। ডিজিটাল বাংলাদেশ করার ঘোষণা দিয়েছিলাম। সেটা করেছি।

শেখ হাসিনা বলেন, আমরা বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে চাই। বিদেশিরা যখন আসবে, দেখবে বিনিয়োগ করবে। ভালো পরিবেশ দেখলে ভালো বিনিয়োগ হবে। সেজন্য আমরা সিদ্ধান্ত নিলাম আলাদা ভবন করার।

তিনি বলেন, পদ্মা সেতু নিয়ে দুর্নীতির অভিযোগ এনেছিল আমাদের ওপর। আমি চ্যালেঞ্জ দিয়েছিলাম, প্রমাণ করতে পারেনি। ক্যানাডা ফেডারেল কোর্ট বলে দিয়েছিল সমস্ত অভিযোগ ভুয়া-মিথ্যা। আমি বলেছিলাম, আমাদের নিজেদের অর্থে আমরা পদ্মা সেতু করবো। জনগণ আমার পাশে দাঁড়িয়েছিল। আমি বলেছিলাম, আমরা করবো। ইনশাল্লাহ আমরা করে ফেলেছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বিদেশি বিনিয়োগ চাই। সেই সঙ্গে সঙ্গে আমি চাই আমাদের দেশে যুব সমাজ নিজেরাই বিনিয়োগকারী হবে। আমরা ফার্স্ট ট্র্যাক অনট্রোপ্রেনারশিপ গড়ে তোলার ব্যবস্থা নিচ্ছি। আমাদের যুব সমাজের জন্য স্টার্টআপ প্রোগ্রাম আমরা করে দিয়েছি। তার জন্য আলাদা বাজেটও আছে। কোম্পানি আইন পরিবর্তন করে এক ব্যক্তি কোম্পানি করতে পারে সেই ব্যবস্থাটাও নিয়েছি। যাতে করে আমাদের নিজেদের ছেলেপেলেরা উঠে আসবে, কাজ করবে, সেগুলো চাচ্ছি।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকালে আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নবনির্মিত (বিডা) ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top