রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

লাগামহীন পেঁয়াজ: একলাফে ৬০ থেকে ১০০ টাকায়

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৮:৪৯

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক:

সোমবার ভারত থেকে পেঁয়াজ রপ্তানী বন্ধের ঘোষণা খবর প্রকাশের পর ওইদিন রাত থেকেই রাজধানীর বিভিন্ন জায়গায় নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম বাড়িয়ে দিয়েছেন খুচরা ব্যবসায়ীরা।

মঙ্গলবার ভোর থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকার পাইকারি বাজারগুলোতেও  দফায় দফায় বেড়েছে পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে বলে দাবি খুচরা ব্যবসায়ীদের।

বাজারগুলোতে খোঁজ নিয়ে দেখা গেছে, ২৪ ঘণ্টা না পেরুতেই প্রতিকেজি দেশি পেঁয়াজের দাম ৬০ টাকা থেকে বেড়ে ৯০ থেকে ১০০ টাকায় ঠেকেছে। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি।

দাম বৃদ্ধির আশঙ্কায় মানুষও প্রয়োজনের অতিরিক্ত কিনছেন পণ্যটি।

গতবছরের সেপ্টেম্বরে ঠিক একইভাবে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে পণ্যটির দাম দফায় দফায় বাড়তে বাড়তে প্রতি কেজি ৩০০ টাকায় উঠে যায়। পরে সরকার বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চালায়। যদিও বাজার সহনীয় হতে হতে এ বছরের মার্চ পর্যন্ত লেগে যায়।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর সোমবার আবারও পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধের ঘোষণা দিলে সীমান্তে বাংলাদেশ অভিমুখী পেঁয়াজের ট্রাক আটকা পড়ে। এই সুযোগে প্রতি মেট্রিক টন ২৫০ ডলারের এলসির এই পেঁয়াজ ৭৫০ ডলার দাবি করছেন। এরপর থেকে শুরু বাংলাদেশে দেশি-বিদেশি পেঁয়াজের দাম বৃদ্ধি।

রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা গেছে, দাম বৃদ্ধির আশঙ্কায় অনেকেই অতিরিক্ত পেঁয়াজ কিনছেন। আর এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত মূল্য আদায় করছেন।

তবে দাম বৃদ্ধির জন্য একে অপরের প্রতি দোষ চাপাচ্ছেন ব্যবসায়ীরা। খুচরা বিক্রেতারা পাইকারী এবং পাইকারী ব্যবসায়ীরা গ্রাম-গঞ্জ থেকে যারা দেশি পেঁয়াজ সংগ্রহ করে আড়তে নিয়ে আসেন, তাদের ওপর দায় চাপিয়েছেন।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top