রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

শুভ মহালয়া, শরতে নয় এবার পূজা হেমন্তে

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৪

নিজস্ব প্রতিবেদক:

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন মহালয়া। হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) এ দিন থেকেই শুরু দেবীপক্ষের।

পুরাণমতে এদিনেই আবির্ভাব ঘটে দেবী দুর্গার। শ্রী শ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই পরিচিত মহালয়া হিসেবে। মহালয়া মানেই আর ৬ দিন পর শুরু মায়ের পূজার।এ বছর নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিকালেই শুরু হতে যাচ্ছে দেবীপক্ষের সূচনা। আর তাই স্বাস্থ্যবিধি মেনেই হবে মাতৃ বন্দনা। দেবী দুর্গার আগমন ধ্বনি শুনতে পাওয়া মহালয়ার দিনটি ঘিরে ব্যস্ত সব পূজা মণ্ডপের সঙ্গে জড়িত আয়োজকরা। ভোরে রাজধানী ঢাকাসহ দেশের সব মন্দিরে মহালয়া উপলক্ষে নেওয়া হয়েছে বিশেষ আয়োজন।

মহালয়ার দিনে দেবীর চক্ষুদান করা হয়। প্রতি বছর মহালয়ার সাত দিন পর দুর্গোৎসবের আনুষ্ঠানিক সূচনা ঘটলেও এবার এর ব্যতিক্রম ঘটতে যাচ্ছে। ভক্তদের অপেক্ষার প্রহর দীর্ঘ করে এ বছর মহালয়ার এক মাস পাঁচ দিন পর আগামী ২২ অক্টোবর থেকে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব শুরু হবে। মূলত এবার ধর্মীয় রীতিনীতির কারণে দুর্গোৎসব শুরুর মাস আশ্বিন এ বছর মল (মলিন) মাস তথা অশুভ মাস হিসেবে বিবেচিত হওয়ায় দুর্গাপূজা শুরু হবে মহালয়ার প্রায় একমাস পর কার্তিক মাসে যা তিথি ও ক্ষণ অনুযায়ী ২২ অক্টোবর।

মহালয়া থেকেই সনাতন ধর্মাবলম্বীরা দেবী দুর্গার আগমন ধ্বনি শুনতে পান। সনাতন বিশ্বাস ও পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার স্বর্গলোক থেকে মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন (আগমন) দোলায় (পালকি) চড়ে। যার ফল হচ্ছে মড়ক, প্রাকৃতিক দুর্যোগ, রোগ ও মহামারির প্রাদুর্ভাব বেড়ে যাবে। দেবী দুর্গা এবার স্বর্গলোকে বিদায় (গমন) নেবেন গজে (হাতি) চড়ে। যার ফল হিসেবে বসুন্ধরা শস্যপূর্ণ হয়ে উঠবে।

পঞ্জিকামতে এ বছরের দুর্গাপূজার সূচি অনুযায়ী ২১ অক্টোবর সন্ধ্যায় দেবীর বোধনের মধ্য দিয়ে দেবীর আগমনধ্বনি অনুরণিত হতে শুরু করবে। ২২ অক্টোবর ষষ্ঠীতে দশভুজা দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা। ২৩ অক্টোবর মহাসপ্তমী, ২৪ অক্টোবর মহাষ্টমী ও কুমারী পূজা এবং ২৫ অক্টোবর মহানবমী শেষে ২৬ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব।

এনএফ৭১/এনএম/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top