বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’ স্লোগানে ফের প্রকম্পিত হবে ঢাবি

রায়হান রাজীব | প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪২

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক পর্যায়ের স্লোগান 'তুমি কে আমি কে, রাজাকার রাজাকার' পরিবর্তনের প্রতিবাদে ফের বিক্ষোভ মিছিল করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গত ১৪ জুলাই মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের সিদ্ধান্তের পর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে 'মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিরা চাকরি পাবে না? তাহলে কি রাজাকারের নাতি-পুতিরা চাকরি পাবে?' সেটা আমার প্রশ্ন, দেশবাসীর কাছেও প্রশ্ন- এমন মন্তব্যের প্রতিবাদে 'তুমি কে আমি কে, রাজাকার রাজাকার' স্লোগানে মুখর হয়ে উঠেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়।

পরবর্তীতে এই স্লোগানটি নিয়ে সমালোচনার মুখে ‘তুমি কে আমি কে-রাজাকার রাজাকার’, ‘কে বলেছে কে বলেছে-স্বৈরাচার স্বৈরাচার’- এভাবে কিছুটা পরিবর্তন আনা হয়।

সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়ক ‘কে রাজাকার কে রাজাকার, তুই রাজাকার তুই রাজাকার’ - এই বলে ১৪ জুলাইয়ের মূল স্লোগান পরিবর্তনের চেষ্টা করেন। কিন্তু সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনের কেন্দ্রবিন্দুতে থাকা স্লোগানের এই পরিবর্তন মেনে নিতে অস্বীকৃতি জানায়।

শুক্রবার রাত ১০টার দিকে 'তুমি কে আমি কে, রাজাকার রাজাকার' স্লোগানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে মিছিল বের করে শিক্ষার্থীরা। 'তুমি কে আমি কে-রাজাকার রাজাকার', 'কে বলেছে কে বলেছে-স্বৈরাচার স্বৈরাচার', 'ঢাবির মাটি-রাজাকারের ঘাটি' - এমন সব স্লোগানে ক্যাম্পাস মুখরিত করে মিছিলটি সূর্যসেন হল-মুহসিন হল-ভিসি চত্বর হয়ে রাজু ভাস্কর্যের দিকে চলে যায়।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top