বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সংবিধান সংস্কার কমিশন থেকে শাহদীন মালিক বাদ, নতুন প্রধান আলী রীয়াজ

রায়হান রাজীব | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২০:১৭

ছবি: সংগৃহীত

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক আলী রীয়াজ। প্রাথমিকভাবে এ কমিশনের প্রধান ছিলেন শাহদীন মালিক। আজ বুধবার এ–সংক্রান্ত আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে ১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. শাহদীন মালিকের নাম ঘোষণা করেছিলেন অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

মন্ত্রিপরিষদ বিভাগের ওই আদেশে বলা হয়, ১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশে প্রদত্ত ভাষণে প্রধান উপদেষ্টা রাষ্ট্রের বিভিন্ন খাতে সংস্কারের লক্ষ্যে ছয়টি কমিশন গঠন এবং কমিশন প্রধানদের নাম ঘোষণা করেন। সে পরিপ্রেক্ষিতে সূত্রে উল্লিখিত স্মারকে সরকার ছয়টি কমিশন গঠন করেছিল এবং সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. শাহদীন মালিকের নাম উল্লেখ করা হয়েছিল।

প্রধান উপদেষ্টা সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. শাহদীন মালিকের পরিবর্তে অধ্যাপক আলী রীয়াজের নাম অন্তর্ভুক্ত করে নিম্নরূপ কমিশন গঠনের জন্য অনুশাসন প্রদান করেছেন।

এ অবস্থায়, অধ্যাপক আলী রীয়াজকে প্রধান করে সংবিধান সংস্কার কমিশন গঠন, কার্যপরিধি নির্ধারণ এবং কমিশনকে সাচিবিক সহায়তা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে ৩১ আগস্ট রাজধানীতে এক সংলাপ অনুষ্ঠানে গণতন্ত্র, সংবিধান এবং নির্বাচনী সার্চ কমিটি নিয়ে কথা বলেন রাজনৈতিক বিশ্লেষক ও যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড প্রফেসর ড. আলী রীয়াজ।

তিনি বলেছিলেন, ‘সংবিধানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এটি পুনর্লিখন ছাড়া আর কোনো উপায় নেই। সংবিধান সংশোধনের পক্ষে আমি না। এটি সংশোধন কোনো কাজে আসবে না। এটি পুনর্লিখন ছাড়া কোনো উপায় নেই। কারণ, সংবিধানের ৭ অনুচ্ছেদে “ক” ধারায় এমন কিছু জিনিস আনা হয়েছে, যেটি সংশোধন করার কোনো উপায় নেই।’



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top