রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত বেড়ে ৪৫

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০০

ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৫ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে তিন শিশু এবং সাতজন নারী রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। শনিবারও (২১ সেপ্টেম্বর) ধ্বংসস্তূপের মধ্যে উদ্ধার অভিযান চালিয়েছে উদ্ধারকর্মীরা। এই হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ নেতা ইব্রাহিম আকিল নিহত হয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে তিন শিশু ও সাতজন নারী রয়েছে। ওই হামলায় জনাকীর্ণ শহরতলির একটি বহুতল আবাসিক ভবন পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। এছাড়া সমতল পাশের একটি নার্সারি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইরান-সমর্থিত শক্তিশালী গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তাদের ১৬ জন সদস্য নিহত হয়েছে। এর মধ্যে তাদের সিনিয়র নেতা ইব্রাহিম আকিল এবং আরেক কমান্ডার আহমেদ ওয়াহবিও আছেন। ইসরায়েলের সঙ্গে প্রায় এক বছরের সংঘর্ষের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা আকিল এবং হিজবুল্লাহর রদওয়ান বাহিনীর নেতাদের একটি গোপন আস্তানা লক্ষ্য করে আঘাত হেনেছে এবং গোষ্ঠীটির সামরিক কমান্ড চেইন প্রায় সম্পূর্ণরূপে ভেঙে দিয়েছে।

হামলার জেরে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেওয়া উপলক্ষে নিউ ইয়র্কে তার পরিকল্পিত সফর বাতিল করেছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, সংঘাতের তীব্রতা নিয়ে উদ্বিগ্ন তিনি। এ ঘটনায় ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top