শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

ঢাকায় জলাধার-পার্ক সংরক্ষণে ব্লু নেটওয়ার্ক গড়ে তোলা হবে: পরিবেশ উপদেষ্টা

রায়হান রাজীব | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩৮

ছবি: সংগৃহীত

অন্তর্র্বতী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ঢাকার কোনো নগর দর্শন নেই। যে যেভাবে পেরেছে লুটেপুটে খেয়েছে। মাত্র ৪ শতাংশ জলাশয় আছে ঢাকায়। এটা খুবই বিপজ্জনক। তাই ঢাকাকে বাঁচাতে এখনই উদ্যোগ নিতে হবে। এখন না করতে পারলে আর পারা যাবে না।

শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁও বন ভবনে বিগত ১০০ বছরের ঢাকা শহরের নগর প্রতিবেশ নিয়ে মতবিনিময় কর্মশালায় তিনি এ কথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ঢাকার কোন নগর দর্শন নেই। যে যেভাবে পেরেছে লুটেপুটে খেয়েছে। মাত্র ৪ শতাংশ জলাশয় আছে ঢাকায়। এটা খুবই বিপদজনক। তাই ঢাকাকে বাঁচাতে এখনই উদ্যোগ নিতে হবে। এখন না করতে পারলে আর পারা যাবে না।

তিনি বলেন, দেশ স্বাধীনের পর ঢাকা মহানগরী নিয়ে কেউ ভেবেছে কি না, জানা নেই। ঢাকায় কতটি খাল-জলাশয় আছে তা নির্ধারণ করে সঠিক ব্যবস্থাপনার মধ্যে আনতে একটি ব্লু নেটওয়ার্ক করার কথা ভাবছি। এখন কোন কর্মপরিকল্পনা নেই তাই এটি জরুরি।

পরিবেশ উপদেষ্টা আরও বলেন, জলাশয় ফিরিয়ে আনা খুব সহজ ছিল না। জলাশয় ভরাট বন্ধ করার উদ্যোগ না নিয়ে লেকসিটির অনুমোদন দিয়ে দেয়া হয়েছে।

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top