রবিবার, ৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সারাদিনের গুরুত্বপূর্ণ সব খবর দেখে নিন এক ঝলকে

রায়হান রাজীব | প্রকাশিত: ৬ অক্টোবর ২০২৪, ১৭:২৭

ছবি: সংগৃহীত

আসলেই কি টাকার নকশায় বাদ পড়বে বঙ্গবন্ধুর ছবি

দেশে সম্প্রতি গুঞ্জন ছড়িয়েছে, বঙ্গবন্ধুর ছবি সংবলিত টাকার নোট বাজার থেকে সরিয়ে ফেলা হবে এবং সেইসব নোটের পরিবর্তে বাজারে নতুন নোট ছাড়ার পরিকল্পনা করা হচ্ছে। এ অবস্থায় প্রশ্ন উঠেছে- আসলেই কি এমন কিছু ঘটতে যাচ্ছে? বঙ্গবন্ধুর ছবি কি আসলেই আর থাকবে না নোটগুলোতে? বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র হুসনে আরা শিখা এ বিষয়ে গণমাধ্যমকে জানিয়েছেন, নোট থেকে বঙ্গবন্ধুর ছবি বাদ দেওয়া কিংবা নতুন টাকা ছাপানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

ওবায়দুল কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার: র‌্যাব

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও সাবেক ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদের বিষয়ে তথ্য পেলেই গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছে র‌্যাব। রোববার রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর র‌্যাব কখনোই প্রাণঘাতী গুলি ব্যবহার করেনি বলে দাবি করেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস।

সব রাজনৈতিক দল অন্তর্র্বতীকালীন সরকারকে সমর্থন জানিয়েছে

সংস্কারের পাশাপাশি নির্বাচনের প্রস্তুতিও এগিয়ে নিয়ে যাবে অন্তর্র্বতীকালীন সরকার। ছয়টি কমিশনের পাশাপাশি আরো অনেক কমিশন হবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি শফিকুল আলম। শনিবার (৫ অক্টোবর) রাতে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এদিন বিকেল আড়াইটা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বিএনপি-জামায়াতসহ বিভিন্ন রাজনৈতিক দলের সাথে সংলাপ করেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এ সংলাপের সার্বিক বিষয় তুলে ধরতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি, মৃত্যু বেড়ে ৭

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর ভারী বৃষ্টির পানিতে শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। নদীর পানি বৃদ্ধি পেয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া বন্যায় এ পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নতুন করে শেরপুর সদর এবং নকলা উপজেলার আরও ৬টি ইউনিয়ন পানিতে প্লাবিত হয়েছে। আরও নতুন নতুন এলাকার প্লাবিত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

সাম্প্রতিক বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানাল সিপিডি

দেশে সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ১৪ হাজার ৪২১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। রোববার ধানমণ্ডিতে এক সংবাদ সম্মেলনে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন জানান, সবচেয়ে বেশি ৫ হাজার ১৬৯ কোটি টাকার ক্ষতি হয়েছে কৃষি ও বন খাতে। এ ছাড়া অবকাঠামো খাতে ৪ হাজার ৬৫৩ কোটি টাকা এবং ঘরবাড়িতে ক্ষয়ক্ষতি হয়েছে ২ হাজার ৪০৭ কোটি টাকা। জেলা হিসাবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে নোয়াখালীতে। সেখানে ক্ষয়ক্ষতির পরিমাণ ৪ হাজার ১৯১ কোটি টাকা। এরপর কুমিল্লায় ক্ষয়ক্ষতির পরিমাণ ৩ হাজার ৩৯০ কোটি টাকা।

আওয়ামী লীগের সবচেয়ে বড় দুর্বলতা শেখ হাসিনা : টাইম ম্যাগাজিন

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনীতিতে ফেরার সম্ভাবনা কতটুকু তা নিয়ে দেশ ও দেশের বাইরে আলোচনা চলছে। গেল ৫ আগস্ট পদত্যাগ করে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। নেতৃত্বশূন্য আওয়ামী লীগের অনেক কর্মী মনে করেন তাদের নেত্রী আবার বাংলাদেশে ফিরে দলের হাল ধরবেন। কিন্তু রাজনীতিতে শেখ হাসিনার ফেরা কি আদৌ সম্ভব? এ নিয়ে উত্তর খোঁজার চেষ্টা করেছে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত সংবাদমাধ্যম টাইম ম্যাগাজিন। তাদের প্রতিবেদনে আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের একাংশ বলছেন, বাংলাদেশের রাজনীতির যে নেতৃত্বশূন্যতা, সেটিই এক সময় শেখ হাসিনাকে দেশে ফিরে আসার পথ এবং রাজনীতি করার সুযোগ তৈরি করে দেবে।

টাকা দেয় না, অথচ বড় বড় কথা বলে: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন। এ বিষয়ে উজান ও ভাটির দেশকে একসঙ্গে এসে কাজ করতে হবে। উন্নত দেশগুলো বেশি তেল পোড়ায়। এ কারণে লস ডেমেজ ফান্ডে ভুক্তভোগী দেশগুলোকে টাকা দেওয়ার কথা থাকলেও তা দেয়নি। অথচ তারা বড় বড় কথা বলে। আজ রবিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ওমেন ফর ক্লাইমেট রেসিলেন্ট সোসাইটির এক কর্মসূচিতে এ কথা বলেন তিনি। পরিবেশ উপদেষ্টা বলেছেন, জলবায়ু পরিবর্তন, অতিবৃষ্টি এবং সতর্ক না করে পানি ছেড়ে দেওয়ার কারণে বন্যা হয়েছে। অনেক বাঁধ পরিত্যক্ত অবস্থায় রয়েছে। ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা এবং অভিন্ন জলরাশি নীতিমালা না হলে আরও ঝুঁকি বাড়বে।

৩ পার্বত্য জেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা

পার্বত্য তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটিতে আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন।অনিবার্য কারণবশত এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আজ রবিবার তিন পার্বত্য জেলা প্রশাসন পৃথক বার্তায় এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। জেলা প্রশাসকের পক্ষ থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, অনিবার্য কারণবশত পর্যটকদের আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত তিন পার্বত্য জেলায় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। এদিকে, গত ১৯ সেপ্টেম্বর ও ১ অক্টোবর খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি হামলা-সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অনেক ঘরবাড়ি ও দোকানপাটে হামলা ও ভাঙচুর হয়।

ইসরায়েলি হামলায় লেবাননে ১১ দিনে শতাধিক শিশু নিহত: ইউনিসেফ

লেবাননে সম্প্রতি শুরু করা ইসরায়েলি হামলায় ১০০ জনের বেশি শিশু নিহত হয়েছে। সেই সঙ্গে আহত হয়েছে ৬৯০ জনের বেশি শিশু। লেবাননে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য জরুরি চিকিৎসাসামগ্রী ও প্রয়োজনীয় সেবা সরবরাহের প্রচেষ্টার কথা তুলে ধরে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। গত ২৩ সেপ্টেম্বর থেকে হামলা চালিয়ে রাজধানী বৈরুতসহ লেবাননের বিভিন্ন অঞ্চল ঘিরে ফেলেছে ইসরায়েল। চালানো হয়েছে নজিরবিহীন বিমান হামলা। আন্তর্জাতিক সতর্কতা এবং জাতিসংঘের প্রস্তাব উপেক্ষা করে তারা দক্ষিণ লেবাননে স্থল অনুপ্রবেশ করেছে।

জুলাই-আগস্টে নিহত ১০৫ শিশুর প্রত্যেক পরিবার পাবে ৫০ হাজার টাকা

ছাত্র-জনতার আন্দোলনকে ঘিরে জুলাই ও আগস্ট মাসে নিহত ১০৫ শিশুর পরিবারকে ৫০ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক উপদেষ্টা শারমীন এস মুরশিদ। রোববার (৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার আন্দোলনকে কেন্দ্র করে জুলাই থেকে আগস্ট পর্যন্ত ১০৫ জন শিশুর মৃত্যু হয়েছে। তাদের পরিবারকে ৫০ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে।

সাত দিনের মধ্যে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধের দাবি

দেশে ফিরে পাঁচ দিনের জেলজীবন শেষে সাংবাদিকদের সঙ্গে প্রথম মতবিনিময় সভায় এসে সাত দিনের মধ্যে সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগকে নিষিদ্ধসহ সাত দফা দাবি উত্থাপন করেছেন আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান। রোববার (৬ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। সাত দফা দাবি উত্থাপনকালে মাহমুদুর রহমান বলেন, অনতিবিলম্বে ছাত্রলীগকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ ও বেআইনি সংগঠন ঘোষণা করতে হবে।

গাজার মসজিদে ইসরাইলি বিমান হামলায় নিহত ১৮

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার একটি মসজিদে বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এ হামলায় কমপক্ষে ১৮ ফিলিস্তিনি নিহত এবং অনেকে আহত হয়েছেন। রোববার আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি যুদ্ধবিমানগুলো গাজার দেইর-এল-বালাহ এলাকায় আল-আকসা মার্টিয়ার্স হাসপাতালের পাশে সাহদা আল-আকসা মসজিদে বিমান হামলা চালিয়েছে। আরো বলা হয়েছে, বছরখানেক ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধে বাস্তুচ্যুত হওয়া বহু ফিলিস্তিনি ওই মসজিদে আশ্রয় নিয়েছিলেন।

ফুটসাল বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

উজবেকিস্তানে বসতে চলেছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর। এরইমধ্যে নির্ধারিত হয়েছে টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট। শিরোপার লড়াইয়ে মেগা ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। এই টুর্নামেন্টেরও আয়োজক ফিফা। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়। ম্যাচটি অনলাইনে সরাসরি দেখতে পারবেন ফুটবল ভক্তরা। বাংলাদেশ থেকে ম্যাচটি বিনামূল্যে দেখতে পারবেন ফিফা প্লাসে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top