শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ শুক্রবার!

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২১, ০৪:১০

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ শুক্রবার!

১৯ নভেম্বর (শুক্রবার) হতে চলেছে ২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণ। মহাকাশ গবেষকদের মতে এটিই হতে চলেছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। চন্দ্রগ্রহণটি চলবে প্রায় সাড়ে ৩ ঘণ্টা। বাংলাদেশ সময় ওই দিন বিকেল ৫টা ১২ থেকে ২৭ মিনিটের মধ্যে এই চন্দ্রগ্রহণ শুরু হতে পারে। এটি চলবে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত। বাংলাদেশ থেকেও এই চন্দ্রগ্রহণ কিছুটা দেখা যাবে। তবে উত্তর আমেরিকা থেকে সবচেয়ে ভালো দেখা যাবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, চন্দ্রগ্রহণটি কেবল ১৯ তারিখ নয়, টাইম জোনের হিসাবে পৃথিবীর কিছু দেশে ১৮ তারিখেও দেখা যাবে। উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের একাংশ থেকে সেই চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে পূর্ণগ্রাস নয়, এই গ্রহণ হবে আংশিক। ঢাকা পড়বে চাঁদের ৯৭ শতাংশ। চন্দ্রগ্রহণটি চলবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড।

সব চেয়ে মজার ব্যাপার হচ্ছে, ২০০১ থেকে ২১০০-এটাই এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে। এই ১০০ বছরে মোট ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর মধ্যে অনেক ক্ষেত্রেই এক মাসের মধ্যে দুটি করে চন্দ্রগ্রহণ হবে। এমনকি তিনটি গ্রহণও হতে পারে কোনো কোনো ক্ষেত্রে।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়ান এক্সপ্রেস

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top