• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আফিম চাষ নিষিদ্ধ করেছে আফগানিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৪ এপ্রিল ২০২২, ২২:০২

আফিম চাষ নিষিদ্ধ করেছে আফগানিস্তান

আফগানিস্তানে আফিমসহ যাবতীয় মাদক চাষ নিষিদ্ধ করেছে তালেবান সরকার। রবিবার (৩ এপ্রিল) প্রজ্ঞাপন জারির মাধ্যমে এই আইনটির কথা জানানো হয়েছে।

তালেবানের সর্বোচ্চ নেতা হেবাতুল্লাহ আখুন্দজাদার আদেশে বলা হয়েছে, আফগানিস্তানের সর্বোচ্চ নেতার ডিক্রি অনুযায়ী সব আফগানদের জানানো যাচ্ছে এখন থেকে সারাদেশে পপি চাষ কঠোরভাবে নিষিদ্ধ করা হচ্ছে। যদি কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করে তবে তার শরিয়াহ আইন অনুযায়ী বিচার হবে।

কাবুলে এক সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অন্যান্য মাদকদ্রব্যের উৎপাদন, ব্যবহার বা পরিবহনও নিষিদ্ধ করা হয়েছে।

আফগানিস্তানে মাদক নিয়ন্ত্রণ করা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রধান দাবির মধ্যে একটি। গতবছর আগস্টে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের সেনা প্রত্যাহার ও সশস্ত্র গোষ্ঠী তালেবান ক্ষমতা নিয়ন্ত্রণের পর চরম আর্থিক সংকটে পড়ে দেশটি। এমন পরিস্থিতিতে আটকে আছে তালেবান সরকারের আন্তর্জাতিক স্বীকৃতি। দেশের অর্থনীতিকে চাঙা করতে তাই আন্তর্জাতিক স্বীকৃতির তৎপরতা চালাচ্ছে তালেবান সরকার।

এনএফ৭১/এমএ/২০২২

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top