প্রেসিডেন্ট পদ শূন্য শ্রীলঙ্কার পার্লামেন্টে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৭ জুলাই ২০২২, ০৩:৪৫

প্রেসিডেন্ট পদ শূন্য শ্রীলঙ্কার পার্লামেন্টে

শ্রীলঙ্কার পার্লামেন্টে প্রেসিডেন্টের পদ আনুষ্ঠানিকভাবে শূন্য ঘোষণা করা হয়েছে। পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল ধম্মিকা দাসানায়েক স্থানীয় সময় শনিবার (১৬ জুলাই) এই ঘোষণা দেন। লঙ্কান গণমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেক্রেটারি জেনারেল পার্লামেন্টে জানিয়েছেন, প্রেসিডেন্ট পদের জন্য ১৯ জুলাই তার কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। সকাল ১০টা থেকে সেদিন পার্লামেন্টের অধিবেশন শুরু হবে।

দাসানায়েকে বলেন, যদি একাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দেন তবে প্রেসিডেন্ট নির্বাচনে ২০ জুলাই পার্লামেন্টে ভোটাভুটি হবে। গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করতে পার্লামেন্টে আজ বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।

অর্থনৈতিক সংকট ও বিক্ষোভের জেরে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন গোতাবায়া রাজাপাকসে। তবে তিনি বলেছেন, প্রেসিডেন্ট পদে না থাকলেও দেশের জন্য কাজ করে যাবেন। তিনি তার পদত্যাপত্রে এসব কথা জানান। তার পদত্যাগ পত্রটি শনিবার (১৬ জুলাই) দেশটির পার্লামেন্টের বিশেষ অধিবেশনে পড়ে শোনানো হয়।

পার্লামেন্টে সংক্ষিপ্ত অধিবেশন আহ্বান করা হলে সংসদের মহাসচিব ধম্মিকা দাসানায়েক স্পিকারের কাছে পাঠানো প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ পত্রটি পড়ে শোনান।

চিঠিতে সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আরও বলেন, তিনি দায়িত্ব নেওয়ার ৩ মাসের মধ্যে কোভিড মহামারি সমগ্র বিশ্বকে প্রভাবিত করে। তিনি সে সময়ে শ্রীলঙ্কাকে মহামারি থেকে রক্ষা করার প্রচেষ্টা চালান এবং তাতে তিনি সন্তুষ্ট।

তিনি আরও বলেন যে ২০২০ ও ২০২১ সালে লকডাউন কার্যকর করার মাধ্যমে, দেশ বৈদেশিক মুদ্রা হারায় এবং অর্থনীতি ধসে পড়ে। যা এখন চরম আকার ধারণ করেছে।

এদিকে বিশেষ অধিবেশনের সময় পুরো পার্লামেন্ট ঘিরে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পার্লামেন্টের আশপাশের রাস্তা বন্ধ করে দেওয়া হয় এবং জনসাধারণকে বিকল্প পথ ব্যবহার করার আহ্বান জানানো হয়।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top