• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


লিবিয়ায় শরণার্থী নৌকায় ভয়াবহ আগুন, ১৫ মরদেহ উদ্ধার

রায়হান রাজীব | প্রকাশিত: ৮ অক্টোবর ২০২২, ২১:০৯

লিবিয়ার শরণার্থী

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, আগুনে বিধ্বস্ত নৌকাটির বিভিন্ন অংশ উপকূলীয় পাথরের ওপর ছড়িয়ে আছে। এর আশেপাশে লাশ পড়ে আছে।

লিবিয়ার রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র তৌফিক আল শুকরি জানান, উদ্ধার করা লাশগুলো স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে তাদের মৃত্যুর কারণ জানার জন্য দেহাবশেষ পরীক্ষা করা হবে।

অভিবাসী ইস্যুতে কাজ করা একটি স্থানীয় লিবিয়ান এনজিও জানায়, এই ১৫ ব্যক্তিকে মানব পাচারকারীরা গুলি করে এবং তারপর জাহাজে আগুন ধরিয়ে দেয়।

অভিবাসীরা নিয়মিত লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের উপকূলে পৌঁছানোর আপ্রাণ চেষ্টা করে। বিপজ্জনক এ সমুদ্রযাত্রার জন্য সাবরাথা একটি প্রধান লঞ্চিং পয়েন্ট।  শরণার্থী নৌকায় আগুন

অনলাইনে প্রকাশিত ভিডিও ও ছবিতে সমুদ্র সৈকতে একটি জ্বলন্ত নৌকা দেখা গেছে, যা থেকে গাঢ় ধোঁয়া বের হচ্ছে। বাকি ছবিতে সম্ভবত সেই নৌকার ভেতরেই দগ্ধ মানুষদের মরদেহ পড়ে থাকতে দেখা যায়। তবে তাৎক্ষণিকভাবে এসব ভিডিও ও ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

সম্প্রতি মানব পাচারকারীরা যুদ্ধবিধ্বস্ত লিবিয়ার বিশৃঙ্খলার সুযোগ নিয়ে আর্থিকভাবে ফুলেফেঁপে উঠেছে। ছয়টি দেশের সঙ্গে মরুভূমির এই দেশটির দীর্ঘ সীমানা। যেখান দিয়ে অভিবাসীরা ঝুঁকিপূর্ণ সমুদ্রপথে পাড়ি জমায়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) গত জুন মাসে জানিয়েছিল, ২০২২ সালের প্রথম ছয় মাসে লিবিয়া থেকে রওয়ানা হওয়া কমপক্ষে ১৫০ জন অভিবাসনপ্রত্যাশী নৌকা ডুবে মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। অভিবাসনপ্রত্যাশীদের সমুদ্র পাড়ি দিয়ে অবৈধভাবে ইউরোপে পৌঁছানোর এই প্রচেষ্টা সাধারণত বছরের মাঝামাঝি ও শেষের দিকে বৃদ্ধি পায়।

 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top