শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

অবশেষে ব্রেক্সিট বাণিজ্য চুক্তি সম্পন্ন

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০, ২১:০৯

ছবি: বরিস জনসন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নানা হিসাব-নিকাশ আর টানাপোড়েন শেষে সম্পন্ন হলো ইইউ-যুক্তরাজ্যের মধ্যে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তি। এই চুক্তি চূড়ান্ত হওয়ায় আগামী ১ জানুয়ারি থেকে সরকারিভাবে ব্রেক্সিট কার্যকর করায় আর কোনও বাঁধা রইল না ব্রিটেনের।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এই চুক্তির পর টুইটারে উদযাপনের ভঙ্গিতে একটি ছবি প্রকাশ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লেখেন, চুক্তিটি সম্পন্ন হয়েছে।

অন্যদিকে ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিন জানিয়েছেন খুবই ভাল এবং ভারসাম্যপূর্ণ একটি চুক্তি হয়েছে। সাংবাদিকদের তিনি বলেন, চুক্তিতে পৌঁছানোর পথ খুবই দীর্ঘ এবং কঠিন হলেও শেষ পর্যন্ত আমরা একটা ভাল চুক্তিতে পৌঁছাতে পেরেছি।

অবশ্য চুক্তিটি এখনও ইউরোপীয় পার্লামেন্টে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যদিও চলতি বছরের সমাপ্তি, অর্থাৎ আগামী ৩১ ডিসেম্বর ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড শেষ হওয়ার আগে সেখানে চুক্তির অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করা কার্যত অসম্ভব। সেক্ষেত্রে অনুমোদনের আগ পর্যন্ত এটি অস্থায়ীভাবেই কার্যকর থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যের প্রধান বাণিজ্যিক সমঝোতাকারী লর্ড ফ্রস্ট জানিয়েছেন, চুক্তির ১ হাজার ৫০০ পৃষ্ঠার নথি শিগগিরই প্রকাশ করা হবে।

এনএফ৭১/জেএস/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top