• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘দ্য কাশ্মীর ফাইলস’কে অশ্লীল বলায় পাল্টা জবাব ইফির

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সমালোচনা করলেন ইসরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিড

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৬:৩৮

দ্য কাশ্মীর ফাইলস

গোয়ায় ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর সময় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত চলচ্চিত্র 'দ্য কাশ্মীর ফাইলস'। উৎসবের সমাপনী অনুষ্ঠানে জুরি প্রধান নাদাভ ল্যাপিড মঞ্চে এসে দ্য কাশ্মীর ফাইলসের সমালোচনা করেছেন।

দর্শকদের উদ্দেশে ভাষণে ইসরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ বলেন, আমরা সবাই ১৫তম চলচ্চিত্র ‘কাশ্মীর ফাইলস’ দেখে বিরক্ত এবং হতবাক হয়েছি। এটা আমাদের কাছে প্রোপাগান্ডা টাইপ ও অশ্লীল সিনেমার মতো মনে হয়েছে। একটি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের শৈল্পিক প্রতিযোগিতামূলক অংশের জন্য অনুপযুক্ত এই সিনেমাটি।

সিনেমাটির সমালোচনা করে তিনি আরও বলেন, আমি এখানে মঞ্চে আপনাদের সাথে এই অনুভূতিগুলো প্রকাশ্যে শেয়ার করে নিচ্ছি। যেহেতু উৎসব পালনের চেতনা হলো একটি সমালোচনামূলক আলোচনাকেও গ্রহণ করা। এটা যা শিল্প ও জীবনের জন্য অপরিহার্য। তাই যেকোনো সমালোচনাকে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে।

নাদাভ ল্যাপিডের এমন মন্তব্যে রীতিমতো ঝড় উঠেছে চলচ্চিত্র উৎসবে। নাভাদের এমন মন্তব্যের পর ড্যামেজ কন্ট্রোল করতে নামেন ইফি’র জুরি বোর্ড। তারা স্পষ্টভাবে জানিয়েছেন, ‘দ্য কাশ্মীর ফাইলস’কে নিয়ে করা মন্তব্যটি সম্পূর্ণই পরিচালকের নিজস্ব মতামত।

এই বছরের মার্চের শুরুতে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সিনেমাটি এবং বক্স অফিসের সব রেকর্ড ভেঙে দিয়েছিল। অনুপম খের, মিঠুন চক্রবর্তী এবং পল্লবী যোশী অভিনীত সিনেমাটি ১৯৯০ সালে উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের হত্যার ঘটনা নিয়ে নির্মিত হয়েছে। চলচ্চিত্রটি ভারতে দর্শক এবং সমালোচকদের মন জয় করেছিল। তবে কয়েকটি দেশে এটি নিষিদ্ধ করা হয়েছিল, কারণ অনেকে এটিকে প্রচারমূলক মিথ্যা গল্প বলেও অভিহিত করেছেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top