সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

ব্রাজিলে নজিরবিহীন দাঙ্গা-ধরপাকড়, আটক ১৫০০

রাজিউর রেহমান | প্রকাশিত: ১১ জানুয়ারী ২০২৩, ০২:৫১

ব্রাজিলে ভয়াবহ দাঙ্গা

ব্রাজিলে ভয়াবহ দাঙ্গার ঘটনায় কঠোর অবস্থান নিয়েছে দেশটির সরকার। দাঙ্গায় জড়িতদের ধরতে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। এখন পর্যন্ত ১ হাজার ৫০০ জনকে আটক করা হয়েছে। এ খবর জানিয়েছে বিবিসি।

প্রেসিডেন্ট হিসেবে লুইজ ইনাসিও লুলা দা সিলভার দায়িত্ব গ্রহণের প্রায় এক সপ্তাহের মাথায় ব্রাজিলে দাঙ্গার ঘটনা ঘটে। রোববার (৮ জানুয়ারি) বিকেলে রাজধানী ব্রাসিলিয়ায় পার্লামেন্ট ভবন, সুপ্রিম কোর্ট ও প্রেসিডেন্টের প্রাসাদে আক্রমণ চালায় সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা।

আরও পড়ুন>>>রাজনৈতিক অস্থিরতায় উত্তাল পেরু, নিহত ১৭

তারা ভবনের জানালা ও আসবাবপত্রে ভাঙচুর চালায় এবং সংবিধানের মূল কপি চুরি করে। প্রেসিডেন্টের নিরাপত্তা দফতর থেকে অস্ত্রও ছিনিয়ে নেয়া হয়। এ দাঙ্গাকে ব্রাজিলে চার দশকে গণতন্ত্র ফিরে আসার পর সবচেয়ে সহিংস দাঙ্গা হিসেবে দেখা হচ্ছে। দাঙ্গার ঘটনার তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। দাঙ্গা ছড়ানোর জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির লুলা দা সিলভা।

রাজধানী ব্রাসিলিয়ার নিরাপত্তায় ত্রুটির জন্য গভর্নরকে ৯০ দিনের জন্য অপসারণ করেছে দেশটির সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে অভ্যুত্থানে উসকানি দেয়া প্রোপাগান্ডা ছড়ানো বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে ফেসবুক, টুইটার ও টিকটককে।

বলসোনারোর বিরুদ্ধে ভোট জালিয়াতি নিয়ে ভিত্তিহীন অভিযোগের পর সমর্থকদের দাঙ্গায় উসকানি দেয়ার অভিযোগ করেছেন প্রেসিডেন্ট লুলা। তবে ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার ৪৮ ঘণ্টা আগেই যুক্তরাষ্ট্রে পাড়ি দেয়া বলসোনারো এ অভিযোগ প্রত্যাখ্যান করে দিয়েছেন।

বিক্ষোভকারীদের “ধর্মান্ধ ফ্যাসিস্ট” বলে উল্লেখ করেন এবং তাদের শাস্তি দেবেন বলে প্রতিজ্ঞা করেছেন লুলা। এছাড়া তিনি এ হামলার জন্য বলসোনারোর উস্কানিকে দায়ী করেছেন। এমন পরিস্থিতে প্রেসিডেন্ট লুলা রাজধানী ব্রাসিলিয়ায় আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত ফেডারেল নিরাপত্তা হস্তক্ষেপ ঘোষণা করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববারের হামলার প্রতিবাদে মঙ্গলবার দেশটিতে গণতন্ত্রপন্থী র‍্যালিতে হাজার হাজার মানুষের সমাগম হয়েছে। তারা বলসোনারোকে জেলে পাঠানোর আহ্বান জানিয়েছে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top