• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


উদ্ধার কাজে বিলম্বের জন্য ক্ষমা চাইলেন এরদোয়ান

একটা বছর অপেক্ষা করুন: এরদোগান

রাজিউর রাহমান | প্রকাশিত: ২ মার্চ ২০২৩, ০২:২২

রিসেপ তাইয়েপ এরদোগান

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পর প্রায় প্রতিদিনই কোনো না কোনো ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে আসছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার সবচেয়ে ক্ষতিগ্রস্ত এবং ভূমিকম্পের উৎপত্তিস্থল কাহরামানমারাস প্রদেশ সফর করেছেন তিনি।

ডেইলি সাবাহ জানিয়েছে, ভূমিকম্পের পর থেকে এ নিয়ে তৃতীয়বারের মতো প্রদেশটি পরিদর্শন করলেন তুর্কি নেতা। প্রতিবেদনে বলা হয়েছে, সফরের শুরুতেই কাহরামানমারাস প্রদেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা এলবিস্তান জেলা পরিদর্শন করেন তিনি। এ সময় স্থানীয়দের ঝুঁকিপূর্ণ ভবনে বাস না করার পরামর্শ দেন তুরস্কের প্রেসিডেন্ট। 

তিনি বলেন, কাহরামানমারাস প্রদেশের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে ২০ হাজার ৩০০ জনের বেশি ভিকটিমকে সরিয়ে নেওয়া হয়েছে। ৪ লাখ ৬১ হাজারের বেশি মানুষের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। এ জন্য আমরা ৭৭ হাজার তাঁবু এবং ২৪ হাজার হাউজিং ইউনিটের ব্যবস্থা করেছি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আগামী কয়েক মাসের মধ্যে কাহরামানমারাস প্রদেশে সব মিলিয়ে ৩ লাখ ৯ হাজার বসতি স্থাপন করা হবে। এরমধ্যে শহরাঞ্চলে ৮৩ হাজার এবং গ্রামাঞ্চলে ১৮ হাজার বসতি নির্মাণ করা হবে।

ভূমিকম্পে বেঁচে যাওয়াদের উদ্দেশে এরদোগান বলেন, আমি চাই, আপনারা মাত্র একটা বছর অপেক্ষা করুন।। আমরা তো মৃতদের ফেরাতে পারব না। তবে আমাদের যে ক্ষত (ক্ষতি) তৈরি হয়েছে, তা সারানোর মতো যথেষ্ট সামর্থ্য আমাদের আছে।

দুই দশক ধরে ক্ষমতায় থাকার পর এরদোয়ান আবারও প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসতে চান। তুরস্কের প্রেসিডেন্ট ও আইনসভা নির্বাচন এ বছরের জুন মাসে অনুষ্ঠিত হতে চলেছে।

ভূমিকম্পের কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় ব্যর্থতা জনমনে যে রোষের জন্ম দিয়েছে, তাতে আসন্ন নির্বাচনে তার প্রভাব কী পড়তে পারে, তা নিয়ে এরদোয়ানের দলে উদ্বেগ দেখা দিয়েছে।

৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে ইতিমধ্যে তুরস্ক ও সিরিয়ায় নিহত মানুষের সংখ্যা বেড়ে ৫০ হাজার ছাড়িয়েছে। আর ভূমিকম্পে ধসে পড়া কিংবা মারাত্মক রকমে ক্ষতিগ্রস্ত হওয়া ভবনের সংখ্যা ১ লাখ ৬০ হাজারের বেশি। এগুলোতে ৫ লাখ ২০ হাজার অ্যাপার্টমেন্ট ছিল। ভূমিকম্পে ১৫ লাখ মানুষ গৃহহীন হয়েছেন। এখনও লাখো মানুষ আশ্রয়হীন অবস্থায় রয়েছে। জীবিতদের জন্য তাঁবুর ঘাটতিও রয়েছে।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top