শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

আল আকসায় ফের ইসরায়েলি বাহিনীর তাণ্ডব

রাজিউর রাহমান | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৩, ২১:২৮

ইসরায়েলি বাহিনীর তাণ্ডব

আবারও ইসরায়েলি পুলিশ জেরুজালেমের আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। এতে অন্তত ছয়জন আহত হয়েছেন বলে ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে। এরআগে বুধবার ভোররাতে প্রথম আল আকসা প্রাঙ্গণে থাকা মুসুল্লিদের ওপর হামলা চালায় ইসরায়েলি পুলিশ। তখন ইসরায়েলি পুলিশের পিটুনি ও রবার বুলেটে ১২ ফিলিস্তিনি আহত হয়েছিল। খবর বার্তা সংস্থা রয়টার্স।

ভোরে মসজিদ প্রাঙ্গণ থেকে সাড়ে তিনশজনেরও বেশি ফিলিস্তিনিকে ধরে নিয়ে যায় পুলিশ। উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্রের আহ্বান সত্ত্বেও পরিস্থিতি শান্ত হয়নি।

রাতে দ্বিতীয় ঘটনার সময় ইসরায়েলের পুলিশ আল আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে মুসুল্লিদের বের করে দেওয়ার চেষ্টা করে। এ সময় তারা স্টান গ্রেনেড ও বরাব বুলেট ব্যবহার করে বলে জর্ডানের নিয়োগ করা ইসলামি ওয়াকফের কর্মীরা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পুলিশের হামলার প্রতিক্রিয়ায় মুসুল্লিরা পাথর নিক্ষেপ করে। এ সময় দুই পক্ষের সংঘর্ষে ৬ ফিলিস্তিনি আাহত হয়।

এক বিবৃতিতে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, বহু তরুণ মসজিদটির ভেতরে পাথর ও পটকা নিয়ে অবস্থান নেয়। আর ওয়াকফ জানিয়েছে, নামাজ শেষ হওয়ার আগেই পুলিশ মসজিদের ভেতরে প্রবেশ করে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, আল আকসা মসজিদে ইসরায়েলের অভিযান, মুসুল্লিদের ওপর তাদের হামলা, রমজান মাসে পরিস্থিতি শান্ত ও স্থিতিশীল রাখার যুক্তরাষ্ট্রের উদ্যোগের মুখে চপেটাঘাত।

একইদিন ভোররাতে পুলিশ তাদের কথিত মসজিদের ভেতরে অবস্থান নেওয়া মুখোশপরা আন্দোলনকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টায় সেখানে অভিযান চালিয়েছিল। পুলিশের দাবি, আলোচনার মাধ্যমে ওই আন্দোলনকারীদের সরিয়ে নেওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ার পর অভিযান চালিয়েছে তারা।

এ সময় পুলিশের পিটুনি ও রবার বুলেটে ১২ ফিলিস্তিনি আহত হয় বলে জানিয়েছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। অপরদিকে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, তাদের দুই কর্মকর্তা আহত হয়েছেন।

এদিকে আল-আকসা মসজিদে হামলা ও এর জেরে সৃষ্ট উত্তেজনা নিয়ে আলোচনায় বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কূটনীতিকদের মতে, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সহিংসতা নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি জরুরি অধিবেশন বসবে।

কূটনীতিকরা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাত ও চীনের অনুরোধে রুদ্ধদ্বার বৈঠকটি ডাকা হয়েছে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top