রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

সালমান রুশদি পেলেন জার্মান শান্তি পুরস্কার

রাজিউর রেহমান | প্রকাশিত: ২০ জুন ২০২৩, ২৩:৫০

ছবি: সংগৃহীত

জার্মানির সম্মানজনক শান্তি পুরস্কার পেয়েছেন বিতর্কিত লেখক সালমান রুশদি। সাহিত্যকর্ম ও জীবনের হুমকি উপেক্ষা করে লেখালেখি চালিয়ে যাওয়ার দৃঢ় সংকল্পের জন্য তাকে মর্যাদাপূর্ণ এই পুরস্কার প্রদান করা হয়েছে। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার রুশদির ৭৬তম জন্মদিন উপলক্ষ্যে এই পুরস্কার ঘোষণা করা হয়।

এক বিবৃতিতে জার্মান বুক ট্রেডের পিস প্রাইজ কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২২ অক্টোবর ফ্রাঙ্কফুর্টে পুরস্কারটি গ্রহণ করবেন লেখক সালমান রুশদি।

পুরস্কারের ট্রাস্টি বোর্ড জানিয়েছে, ১৯৮১ সালে সালমান রুশদির মাস্টার পিস ‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশিত হওয়ার মুহূর্ত থেকে তার অভিবাসন ও বৈশ্বিক রাজনীতির ব্যাখ্যা আমাদের বিস্মিত করেছে।তাছাড়া ট্রাস্টি বোর্ডের বিবৃতিতে রুশদিকে ‘চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতার একাগ্র কান্ডারি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

সালমান রুশদির অনেক উপন্যাসই ব্যাপক সাফল্য অর্জন করেছিলো, যার মধ্যে ১৯৮১ সালে বুকার পুরষ্কার জেতা উপন্যাস ‘মিডনাইট চিলড্রেন’ অন্যতম। তবে ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া তার চতুর্থ বই ‘স্যাটানিক ভার্সেস’ হলো তার সবচেয়ে বিতর্কিত কাজ, যা তাকে আন্তর্জাতিক পর্যায়ে নজিরবিহীন বিপদে ফেলে দেয়।

বইটি প্রকাশের পর তাকে হত্যার হুমকি আসে, যা তাকে আত্মগোপনে যেতে বাধ্য করে। ব্রিটিশ সরকার তখন তাকে পুলিশি নিরাপত্তার আওতায় নিয়ে আসে। এ বইয়ের কারণেই যুক্তরাজ্য ও ইরানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক নষ্ট হয়।

পশ্চিমা বিশ্বের লেখক ও বুদ্ধিজীবীরা মত প্রকাশের স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়ে বইটির কারণে মুসলিমদের দিক থেকে আসা প্রতিক্রিয়ার তীব্র সমালোচনা করেন।

গত বছরের আগস্টে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানে হামলার শিকার হন সালমান রুশদি। হামলায় তার একটি চোখ নষ্ট হয়ে যায়। এছাড়া তার একটি হাতও অকেজো হয়ে পড়ে। খ্যাতিমান এ লেখক ১৯৪৭ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি ১৪টি উপন্যাস লিখেছেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top