টমেটো ছোঁড়ার উৎসবে রঙিন হলো স্পেন

টমেটো যুদ্ধ এবং স্পেনের 'লা টমাটিনা ফিয়েস্তা'

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ আগষ্ট ২০২৩, ২১:০০

ছবি: সংগৃহীত

স্পেনের দক্ষিণ-পূর্বে অবস্থিত ভ্যালেন্সিয়া শহর। আর তারই অদূরে ছোট্ট একটি শহর বুঁয়্যোল। প্রতিবছর আগস্টের শেষ বুধবার হাজারো মানুষের গন্তব্যস্থান হয়ে ওঠে গ্রামটি। চলে সম্মুখযুদ্ধ! তবে বন্দুক দিয়ে নয়, টমেটো দিয়ে।

টমেটো লড়াইয়ের এই উৎসবের নাম লা টমাটিনা ফিয়েস্তা বা টমেটো ফেস্টিভাল। এ উৎসবে যারা অংশ নেন তারা পরস্পরকে পাকা টমেটো ছুড়ে মারেন। স্পেনের বুঁয়্যোল শহরের রাস্তায় শুরু হয় টোম্যাটোর বৃষ্টিপাত। টসটসে পাকা টমেটোর হোলিতে চলতে থাকে উৎসব।

এভাবে তুমুল আনন্দ আর উত্তেজনার মধ্য দিয়ে টমেটো যুদ্ধ চলে ঘণ্টাব্যাপী। তবে মেনে চলতে হয় বেশ কিছু নিয়ম কানুন।অংশ নেয়াদের বয়স হতে হয় ১৮ বছর বা তার বেশি। টোম্যাটো ছোঁড়ার আগে অবশ্যই তা ফাটিয়ে নিতে হয়।

কারও টিশার্ট ধরে টানাটানি করা বা ছেঁড়া নিষ্দ্ধি। বোতল জাতীয় কিছু সঙ্গে আনা বারণ। জল কামানের দ্বীতিয় ঘন্টা বাজার সাথে সাথে সকলকে থামতে হয়। তখন আর কেউ একে অন্যের দিকে টমেটো ছুড়তে পারে না। লড়াই শেষে চলে রাস্তা পরিস্কার অভিযান।

গ্যালন গ্যালন পানি ঢেলে রাস্তা পরিষ্কার করে নিজেরা ঝাঁপিয়ে পড়েন নদীতে। মূল উৎসব শুরুর এক সপ্তাহ আগে থেকেই প্রস্তুতি নেওয়া হয়। উৎসব উপলক্ষে বুঁয়্যোল শহরের নানা স্থানে বসে গানের আসর। নাচানাচি, আতশবাজিও চলে সপ্তাহজুড়ে। টমেটো যুদ্ধের পর রাতে বসে রান্নাবান্নার প্রতিযোগিতা। প্রতি বছর প্রায় পঞ্চাশ হাজার পর্যটকের আগমন ঘটে উৎসবটি দেখতে। যুদ্ধে ব্যবহার করা হয় ১০০ টনেরও বেশি টমেটো।

এবার আসা যাক একটু ইতিহাসের দিকে। কীভাবে এই অনুষ্ঠানের শুরু হল? কেনই বা টমেটো ছোঁড়ার এই অনুষ্ঠান? সত্যি কথা বলতে এর কোন সদুত্তর আজও সঠিকভাবে পাওয়া যায় না। জনশ্রুতি যা আছে তা নিয়ে এক ধরনের অনুমান করা হয় ঠিকই, কিন্তু কোনটাই খুব যুক্তিযুক্ত ঠেকে না।

১৯৪৪ সালে ভ্যালেন্সিয়া থেকে ৩৮ কিলোমিটার দূরে বুঁয়্যোলে শুরু হয়েছিল 'লা টমাটিনা' উৎসব। নিছক মজার ছলে গ্রামের দুটি শিশু টমেটো ছোড়াছুড়ির মধ্য দিয়ে এই যুদ্ধ শুরু করে। লোকমুখে আরও অনেক কথা শোনা যায়। ধারণা করা হয়, বুনিয়াল শহরে মাপেটের মিছিলে কোন এক বাজে গায়ককে উদ্দেশ্য করে টমেটো ছুড়ে মারা হয়। এই টমেটো ছুড়ে মারা থেকেই নাকি টমেটো উৎ‍সবের শুরু।

আবার অনেকেই মনে করে টাউনহলের এক কর্মকর্তার সংগে বিবাদের জেরে শহরের লোকেরা তাকে টমেটো ছুড়ে মারে। কারও কারও মতে তো এগুলো নয় টমেটো উৎ‍সবের শুরুটা হয় রাস্তায় কাত হয়ে পরা একটি টমেটো বোঝাই লড়ি থেকে। সেখানে পরে থাকা টমেটোগুলো মানুষ কুড়োতে গিয়ে হই হুল্লোর বেধে যায় আর সেখান থেকেই শুরু টমেটোর উৎ‍সব।

অঞ্চলটিতে প্রচুর পরিমাণে টমেটো উৎপাদন হলেও উপযুক্ত ব্যবহারের অভাবে তা নষ্ট হয়ে যেত। ফলে কিছু লোক পরিকল্পনা করে শহরের সম্মানীয় ব্যক্তিত্ব সেইন্ট লুইস বার্ট্রান্ট এবং মা মেরিকে উৎসর্গ করে টমেটো ছোড়া উৎসবের সূচনা করেন। কালের বিবর্তনে তা রূপ নেয় মহোৎসবে।

কিন্তু শুরুটা যেভাবেই হোক না কেন, বর্তমানে এর আড়ম্বরতা যেন দিন দিন বেড়েই চলেছে। উৎসব বন্ধ হয়ে গিয়েছিল ১৯৫০ নাগাদ। মনের উৎসবে আইন কি আর বাঁধ সাধে! সাত বছর পর শুরু হল আবার। ২০০২ সালে স্পেন সরকার একে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেয়।

বর্তমানে লা তমাতিনা টমেটো উৎ‍সবের জনপ্রিয়তা দেখে অনেক দেশেই এর আদলে এমন উৎ‍সবের আয়োজন করছে। চীন, যুক্তরাষ্ট্র, কলম্বিয়া এবং চিলি তাদের মাঝে অন্যতম। তবে অনেকেই প্রশ্ন তুলেছেন, রিষ্ট পুষ্ট লাল টকটকে টমেটোর এমন ব্যবহার দক্ষিন এশিয়ার গরিব দেশে রীতিমত বিলাসিতার সামিল।

 

 

 

 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top