রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

গাজায় যুদ্ধ শেষের পরেও ফিলিস্তিনের স্বাধীনতা নয়: নেতানিয়াহু

রায়হান রাজীব | প্রকাশিত: ১৯ জানুয়ারী ২০২৪, ১১:৫৫

ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধ শেষ হলেও ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিরোধিতা করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে নিজের এই কথা জানান তিনি। তবে নেতানিয়াহুর এই মন্তব্যের বিরোধীতা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় গত তিন মাসের বেশি সময় ধরে যুদ্ধ চলছে। এতে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৬০ হাজারের বেশি। ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, হামাসকে নির্মূল না করা পর্যন্ত গাজায় অভিযান থামবে না।

এদিকে গাজা অভিযান শেষ হওয়ার পর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার যে কথা শোনা যাচ্ছে- এর প্রকাশ্যে বিরোধিতা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর বিবিসির। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় তার কোনো সমর্থন থাকবে না- এটি তিনি যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিয়েছেন।

সেইসঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রী জানিয়েছেন গাজায় ‘পূর্ণাঙ্গ বিজয় অর্জন’ না হওয়া পর্যন্ত সামরিক অভিযান চলবে। এই অভিযান আরও কয়েক মাস চলতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধ শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের অনেক মিত্র 'দুই রাষ্ট্রভিত্তিক' সমাধানের কৌশলের কথা বলছে। এর অর্থ ইসরায়েলের পাশে ফিলিস্তিনিদের জন্যও একটি রাষ্ট্র প্রতিষ্ঠা।

তবে নেতানিয়াহু সর্বশেষ জানালেন তিনি এই ধারণার পুরোপুরি বিরোধী। গতকাল তিনি স্পষ্ট করে বলেছেন, জর্ডান নদীর পশ্চিমে পুরো এলাকার নিরাপত্তায় ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকতেই হবে। এই ভূখণ্ডে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলা হয়ে থাকে। ইসরায়েলি প্রধানমন্ত্রী আরও বলেছেন, এটি খুবই প্রয়োজনীয় একটা শর্ত এবং এটা সার্বভৌমত্বের (ফিলিস্তিনের) ধারণার সঙ্গে সাংঘর্ষিক।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top