টানা ২৪ দিন পর অনশন ভাঙলেন নাভালনি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২১, ২৩:৫০

টানা ২৪ দিন পর অনশন ভাঙলেন নাভালনি

অবশেষে টানা ২৪ দিন পর অনশন ভেঙেছেন রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। সুচিকিৎসার দাবিতে গত ৩১ মার্চ থেকে কারাগারে অনশন শুরু করেন। তবে গত বৃহস্পতিবার নাভালনির মৃত্যুর আশঙ্কা জানিয়ে তাকে অনশন ভাঙার আহ্বান জানান চিকিৎসকরা।

এর একদিনের মাথায় শুক্রবার (২৩ এপ্রিল) অনশন ভাঙার ঘোষণা দেন তিনি। সোশ্যাল মিডিয়ায় দেওয়া পোস্টে নাভালনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

নাভালনি জানান, দুই দফায় ডাক্তাররা তাকে দেখে গেছেন। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও সম্পন্ন হয়েছে। এ পরিস্থিতিতে তিনি অনশন ভাঙার সিদ্ধান্ত নিয়েছেন।

পিঠে তীব্র ব্যথা ও পায়ের অসাড়তার জন্য পর্যাপ্ত চিকিৎসা না পেয়ে অনশনে গিয়েছিলেন ৪৪ বছরের এ রাজনীতিক। বিষক্রিয়ার শিকার হয়ে মৃত্যুর মুখ থেকে ফিরে আসা নাভালনির পরিবার, চিকিৎসক, আইনজীবী ও সহযোগীরা বেশ কিছুদিন ধরে বলে আসছেন, তার স্বাস্থ্যের অবস্থা ভালো নয়। যে কোনও সময় তিনি মারা যেতে পারেন। নাভালনির স্বাস্থ্য নিয়ে দেশ-বিদেশে উদ্বেগের প্রেক্ষাপটে গত সোমবার তাকে কারা হাসপাতালে স্থানান্তর করা হয়। এরপর তার পাঁচজন চিকিৎসক এক বিবৃতিতে তাকে অনশন ভাঙার আহ্বান জানান।

পাঁচ চিকিৎসকের বিবৃতিটি বৃহস্পতিবার মিডিয়াজোনা নামের রাশিয়ার একটি স্বাধীন সংবাদ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। বিবৃতিতে চিকিৎসকেরা বলেন, ২০ এপ্রিল নাভালনির যেসব স্বাস্থ্যগত পরীক্ষা (মেডিকেল টেস্ট) হয়েছে, তার ফল দেখার সুযোগ তাদের হয়েছে। পরীক্ষার সেই ফলের ভিত্তিতে পাঁচ চিকিৎসক বলেন, যদি সামান্য সময়ের জন্যও নাভালনির অনশন অব্যাহত থাকে, তাহলে দুঃখজনকভাবে তিনি শিগগিরই মারা যেতে পারেন।

চিকিৎসকদের এই বিবৃতি নিয়ে ক্রেমলিন প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি।

রাজধানী মস্কোর পূর্বের ভ্লাদিমির অঞ্চলের একটি হাসপাতালে নাভালনির স্বাস্থ্যগত পরীক্ষাগুলো করা হয়। এই পরীক্ষা ও তার ফলাফলকে মোটামুটি স্বাধীন হিসেবে বর্ণনা করেছেন নাভালনির চিকিৎসকরা। তারা বলছেন, মেডিকেল টেস্টের ফলাফলের ভিত্তিতেই তারা একটি উপসংহারে এসেছেন।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top