যে কারণে পোপকে ক্ষমা চাইতে বললেন ট্রুডো

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৬ জুন ২০২১, ১৮:১৭

যে কারণে পোপকে ক্ষমা চাইতে বললেন ট্রুডো

গত কয়েক সপ্তাহ ধরে অনেকটা দুঃস্বপ্নের মতো সময় পার করছে কানাডা। দেশটিতে বন্ধ হয়ে যাওয়া আদিবাসী স্কুলের দুটি গণকবরে প্রায় হাজারখানেক মরদেহের সন্ধান পেয়েছে কানাডার কর্তৃপক্ষ।

এ ঘটনায় উত্তাল হয়ে উঠেছে দেশটি। তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর রয়টার্সের।

শত শত মরদেহ পাওয়ার ঘটনায় ক্যাথলিক চার্চকে দোষারোপ করেছেন ট্রুডো। এজন্য খ্রিস্টধর্মের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপকে কানাডায় এসে ক্ষমা চাওয়ারও আহ্বান জানিয়েছৈন তিনি। শুক্রবার অটোয়ায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ট্রুডো এ কথা বলেন।

ট্রুডো বলেন, আমি ব্যক্তিগতভাবে পোপের সঙ্গে কথা বলে বিষয়টির গুরুত্ব অনুধাবন করতে বলেছি। তাকে বোঝাতে চেয়েছি যে, এটা শুধু একটি ক্ষমাপ্রার্থনা নয়, এটা হলো কানাডার আদিবাসী এবং মাটির প্রতি ক্ষমা চাওয়া। আমি জানি ক্যাথলিক চার্চের নেতৃত্ব এটি দেখছে এবং পরবর্তী পদক্ষেপের বিষয়ে খুবই আন্তরিকভাবে কাজ করছে।

গত বৃহস্পতিবার কানাডার সাসকাচেওয়ান প্রদেশে বন্ধ হয়ে যাওয়া একটি আবাসিক আদিবাসী স্কুলে ৭৫১টি অচিহ্নিত কবর শনাক্ত হয়। এর আগে ব্রিটিশ কলম্বিয়ার বন্ধ হয়ে যাওয়া একটি স্কুলে ২১৫টি কবর পাওয়া গিয়েছিল। প্রসঙ্গত, ১৮৩১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত কানাডায় আবাসিক স্কুল ব্যবস্থার প্রচলন ছিল, যেগুলো পরিচালনা করতো ক্যাথলিক চার্চ।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top