রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

তিস্তার পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপরে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৩ আগষ্ট ২০২১, ১৯:০০

তিস্তার পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপরে

বৃষ্টি ও উজানের ঢলে তিস্তার পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুক্রবার (১৩ আগস্ট) ভোর ৬টা থেকে হু হু করে বৃদ্ধি পেতে থাকে নদীর পানি। এতে করে পানি বন্দী হয়ে পড়ছে চর এলাকায় শতাধিক পরিবার। সঙ্গে দেখা দিয়েছে নদী ভাঙন, আশঙ্কা রয়েছে বন্যার।

সকাল ১০টায় দেশের বৃহত্তম সেচপ্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজ পয়েন্টে পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৭৫ সেন্টিমিটার। যেখানে দেখা যায় পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপরে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্যারেজ রক্ষায় খুলে দেয়া হয়েছে ৪৪ গেট।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, সকাল ৬টা থেকে পানি বৃদ্ধি পেয়ে ব্যারেজ পয়েন্টে ৫২ দশমিক ৭৫ সেন্টিমিটার, সকাল ৯টায় ৫২ দশমিক ৭৫ সেন্টিমিটার যা বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, জেলার পাটগ্রামের দহগ্রাম, হাতীবান্ধার গড্ডিমারী, সিঙ্গামারি, সিন্দুর্না, পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, শৈইলমারী, নোহালী, চর বৈরাতি, আদিতমারী উপজেলার মহিষখোচা, পলাশী ও সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা ইউনিয়নের তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে প্রবেশ করেছে পানি। ভাঙনের ফলে প্রায় পাচঁশতাধিক পরিবার ঘরবাড়ি সরিয়ে নিয়েছে অন্যত্র।

হাতীবান্ধা ও কালীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ফেরদৌস আলম বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কালীগঞ্জে ৩৬ ও হাতীবান্ধায় ২৪ মেট্রিক টন খাদ্যসামগ্রী মজুত রয়েছে। ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে পানিবন্দি পরিবারের তালিকা করে দ্রুত খাদ্য সহায়তা দেয় হবে।

এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: তিস্তা


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top